Friday, October 19, 2018

অ্যানালিস্ট ক্লাস

অ্যানালিস্ট ক্লাস যখন প্রথম শুরু করি,
তখন আমি বলেছিলাম, এ ক্লাসের উদ্দেশ্য সাধারণ জনগণকে আন্তর্জাতিক রাজনীতি সম্পর্কে ধারণা দেয়া।
এতে যেটা হবে-
বিশ্ব নিয়ন্ত্রিত হচ্ছে দুটি ব্লকের রাজনীতির মাধ্যমে। কিন্তু সেটা সম্পর্কে ধারণা না থাকায় সাধারণ মানুষ হয়ে গেছে ফুটবলের মত। একবার একজনের লাথি খেয়ে একদিকে যায়, আরেকবার অন্যজনের লাথি খেয়ে অন্য দিকে যায়। কিন্তু জনগণের কোন দিক বা অবস্থান নাই। যদি মানুষ আন্তর্জাতিক রাজনীতি সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে পারতো, তবে দুই পক্ষের অবস্থান বুঝে সাধারণ মানুষ তৃতীয় অবস্থান নিতে পারতো। কিন্তু অতি দুঃখের বিষয়, সাধারণ জনগণের মধ্যে কেউ সেরকম তৈরী হচ্ছে না।
ফেসবুকে অনেকেই রাজনীতি নিয়ে লেখালেখি করে। কিন্তু যারা লেখালেখি করে, প্রতিষ্ঠিত প্রায় সবাই কোন না কোন পক্ষ হয়ে লেখে। হয়ত এমনভাবে লেখে, যেন সাধারণ মানুষ বুঝতে না পারে। সে চায়, সাধারণ মানুষকে ব্যবহার করতে। এবং অতি দুঃখের বিষয়, সাধারণ জনগণ ঐ লেখকদের গলাধঃকরণ করে এবং সে করম চিন্তাভাবনা দাড় করায়।
একটি বিষয় আপনাকে বুঝতে হবে,
আপনি কোন রাজনৈতিক দলকে প্রথম সমস্যা বলতে পারেন, কোন অবৈধক্ষমতাবানকে প্রথম সমস্যা ধরতে পারেন। কিন্তু আমি বলবো “জনগণের অজ্ঞতা হচ্ছে প্রথম সমস্যা।”
আর জনগণকে আরো বেশি অজ্ঞতার দিকে নিয়ে যায় বিরোধীদলগুলো।
সরকার কেন ক্ষমতা থেকে নামে না,
এর মূল দোষ, বিরোধীদলগুলোর। আওয়ামীলীগ আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গনে ভালোমাপের পলিসি মেকার জোগার করতে পারলেও অন্য রাজনৈতিকদলগুলো সেটা পারেনি।
এটা ঠিক, আওয়ামীলীগের নিজের সেরকম মাথা না থাকলেও তারা আন্তর্জাতিকভাবে ভারতীয় কংগ্রেসীয় মাথা বা অ্যানালিস্টের সাথে সম্পর্ক রক্ষা করে এবং তাদের থেকে পলিসি নেয়। আওয়ামীলীগকে আপনি যতই গালি দেন, আপনাকে এটা স্বীকার করতে হবে, আওয়ামীলীগের পলিসি অন্য রাজনৈতিকদলগুলো থেকে উন্নত, এবং সেই উন্নত পলিসি দিযে তারা প্রতিপক্ষকে ল্যাং মেরে ফেলে দিচ্ছে। অপরদিকে বিএনপিসহ অন্য বিরোধীদলগুলো পলিসির ক্ষেত্রে একদিক থেকে অবনত, অন্যদিকে রয়েছে অসংখ্য ভুল, যার কারণে আওয়ামী বিরোধীতা তুঙ্গে হওয়া সত্ত্বেও তারা ক্ষমতা নিতে পারছে না।
সমস্যা হলো- এ বিরোধীদলগুলো ভুল পলিসির কারণে নিজেরা ডুবেছে এবং জনগনের মাথায়ও ভুল পলিসি ঢুকিয়ে রেখেছে। এতে বড় সমস্যা, জনগণের মধ্য থেকেও যে ভালো কিছু বের হবে সে সুযোগ নাই। ডাইরেক্ট ক্ষমতা না পাক, অন্তত একটা পলিসিওয়াইজ কথা বলবে সেটাও জনগণ ভুলে গেছে।
পাশাপাশি, বিরোধীদল ছাড়াও রাজনৈতিক ফিল্ডে আছে বিভিন্ন আন্তর্জাতিক শক্তির ছদ্মবেশী সদস্য। এরা নিজেদের স্বার্থ অনুযায়ীকে জনগণকে বুঝায়। মানে তারা জনগণকে ঠিক সেভাবে বুঝায়, যেটা বুঝলে তাদের বৈদেশিক রাজ্যের লাভ হবে, কিন্তু যেভাবে বুঝলে জনগনের লাভ হবে সেভাবে তারা বুঝায় না। কৌশলে এড়িয়ে যায়।
আন্তর্জাতিক অঙ্গনে রুশ-মার্কিন ব্লকের বাইরে এখন ‘তৃতীয় শক্তি জোট’র আবির্ভাব দৃশ্যমান। বাংলাদেশের মুসলমানদের জন্য আশার খবর ছিলো, সেই জোট তৈরী হচ্ছে মুসলমানদের নেতৃত্বে। আমি আমার আগামী এনালিস্ট ক্লাসগুলোতে তার বিস্তারিত আলোচনা করবো। কিন্তু বাংলাদেশ যদি সেই জোটে শরীক হতে চায়, তবে বাংলাদেশের কাউকে না কাউকে সেই তৃতীয় শক্তির প্রতিনিধি হতে হবে, যারা জনগণের পক্ষে কথা বলবে। কিন্তু তার জন্য চাই, প্রাথমিক অজ্ঞতা দূরীকরণ এবং ‘পৃথক শক্তিশালী পলিসি’ গ্রহণ। এতে তাৎক্ষণিক না হলেও ৫-১০ বছরের মধ্যে বড় ধরণের সাফল্য দৃশ্যমান হওয়া সম্ভব। কিন্তু অতি দুঃখের বিষয়, আমি বাংলাদেশে এখন পর্যন্ত সেরকম কাউকে দেখতে পাই না। যাদের দেখি, তারা তাদের অজ্ঞতার মধ্যে দৃঢ় থাকতেই প্রতিজ্ঞাবদ্ধ। আমি চাই সেরকম কেউ তৈরী হোক, যারা দুই ব্লকের প্যাচ থেকে বের হয়ে যুক্ত হতে পারবে আন্তর্জাতিক তৃতীয় শক্তি জোটের সাথে, জনগণকে দেখাবে প্রকৃত আলোর পথ।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment