Thursday, September 20, 2018

এবারের নির্বাচনে শেখ হাসিনা ভারতের উপর কতটা আস্থা রাখতে পারবে ?


এবারের নির্বাচনে ভারতের বিজেপি সরকারের উপর শেখ হাসিনা কতটা আস্থা রাখতে পারে তা নিয়ে যথেষ্ট সন্দেহ আছে। শেখ হাসিনা সরকারের মূল ভিত্তি রুশব্লকের ভারতীয় কংগ্রেস, এটা নিয়ে কোন সন্দেহ নাই। কিন্তু মার্কিনপন্থী বিজেপি সরকার আওয়ামীলীগের কতটুকু সহায়ক হবে তা নিয়ে যথেষ্ট ভাববার বিষয় আছে।

আমেরিকা এ অঞ্চলে চীনের বিরুদ্ধে শক্তিশালী অবস্থান গড়ে তুলতে চায়। কিন্তু এ অঞ্চলে সরাসরি আসা আমেরিকার জন্য কঠিন। তাই এ অঞ্চলে আমেরিকা ভর করেছে ভারতের বিজেপি’র উপর। আমেরিকাই ভারতকে এ অঞ্চলে আঞ্চলিক সুপার পাওয়ার হিসেবে গড়ে তুলবে, যারা চীনের শক্তিকে খর্ব করবে। সে দিক বিবেচনা করলে ভারত এখন চীনের বিপরীতে আঞ্চলিক শক্তি হওয়ার স্বপ্নে বিভোর। কিন্তু আমেরিকার মূল অংশের সাথে বিরোধ আওয়ামী সরকারের। সে দিক বিবেচনা করলে বাংলাদেশ এখন ভারতের বিজেপি’র বাবা’র শত্রু।

ভারতীয় রাজনীতির দিকে তাকালে আমরা দেখতে পাই, বিজেপি কংগ্রেসকে চারদিক দিয়ে ঘিরে ধরছে। কংগ্রেসকে ব্যবসা-বাণিজ্যসহ সব দিক থেকে ফেলে দিতে তৎপর বিজেপি। ভারতীয় কংগ্রেস যদি আওয়ামীলীগের বাবা হয়, তবে সেদিক বিবেচনা করলে বিজেপিও আওয়ামীলীগের বাবা’র (কংগ্রেস) শত্রু।

বাবার শত্রু হলেও আওয়ামীলীগ প্রথম থেকে চেয়েছে বিজেপি’র সাথে সম্পর্ক সুন্দর রাখতে, এটা-ওটা দিয়ে বুঝ দিয়ে বিজেপিকে ঠাণ্ডা রাখতে। এজন্য দেশীয় সম্পদ, চুক্তি অনেক কিছু দিয়ে বিজেপির মন জয় করতে চেয়েছে। কিন্তু যত কিছুই দিক, বাবা আমেরিকার কথা রাখতে বিজেপি কতক্ষণ আওয়ামীলীগের সাথে নরম থাকে সেটাও দেখার বিষয়। তাছাড়া আওয়ামীলীগের থেকেও ভালো কোন অপশন আছে, তবে বিজেপি সে সুযোগ নেবে না কেন ?

বিজেপির সাথে বিএনপি’র তারেক জিয়া প্যানেলের সম্পর্ক খারাপ, কিন্তু ড. কামালের সাথে মোটেও সম্পর্ক খারাপ না, বরং ভালো। তাই বিএনপি যদি কামাল হোসেনের লিডিং এ যায় এবং বাবা আমেরিকার যেহেতু সেখানে পূর্ণ সমর্থন আছে, তখন সন্তান বিজেপি’র সেখানে সমর্থন জানানোই স্বাভাবিক।

একটি কথা মনে রাখতে হবে, মার্কিন যুক্তরাষ্ট্র এ অঞ্চলে চীনের ক্ষমতা খর্ব করার জন্য ‘পিভট টু এশিয়া’ পলিসি নিয়েছে, আর ভারতের বিজেপি সরকার সেই নীতি বাস্তবায়ন করতে নিয়েছে ‘লুক ইস্ট’ পলিসি। আর ‘পিভট টু এশিয়া’ আর ‘লুক ইস্ট’ পলিসি উভয় বাস্তবায়নের জন্য বাংলাদেশে মার্কিনপন্থী সরকার জরুরী। চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড ইস্যুতে ইতিমধ্যে আওয়ামীলীগ-বিজেপি বিরোধ স্পষ্ট দেখা গেছে।

এটা ঠিক, রুশব্লকের আওয়ামী সরকার হয়ত ভারতবিদ্বেষী বাংলাদেশীদের বকাঝকা দিয়ে চূক্তির নামে ভারতকে অনেক কিছু দেবে, কিন্তু আমেরিকা তো ভারতকে পুরো অঞ্চলের খলিফা বানিয়ে দেবে। সুতরাং ১০ টাকার জন্য ১০০ টাকা কেন হাত ছাড়া করবে ভারত ? তাছাড়া পিভট টু এশিয়া সঠিকভাবে বাস্তবায়ন হলে বাংলাদেশকে নিজের ৩০ তম অঙ্গরাজ্য হিসেবে ব্যবহার করতে পারবে ভারত। পুরোটার ক্ষমতা যখন হাতছানি দিচ্ছে, তখন আওয়ামীলীগ থেকে খণ্ডিত সুযোগ সুবিধা নিয়ে লাভ কি ??

তাই স্বাভাবিক হিসেবে, এবারের নির্বাচনে আওয়ামীলীগ ভারতের বিজেপি সরকারের উপর ভরসা রাখা তো দূরের কথা বাস্তবদৃষ্টিতে প্রতিদ্বন্দ্বী ভাবাই শ্রেয়।


===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment