Wednesday, September 19, 2018

খবর ও মন্তব্য :

খবর ও মন্তব্য :
(১) খবর : বাংলাদেশের অর্থনীতিতে সর্বকালের সর্বসেরা প্রবৃদ্ধি অর্জন : মাথাপিছু আয় ১৭৫১ ডলার (https://bit.ly/2xtkEzl)
মন্তব্য : দাড়ান, দাড়ান। মাথাপিছু আয় ১৭৫১ ডলার বা ১৪৫৩৩৩ টাকা দেখিয়ে নির্বাচনী প্রচারণা করে লাভ হবে না। আসুন আরেকটু হিসেবে কষে নেই-
বর্তমানে বাংলাদেশে মাথাপিছু ঋণ ৬০০০০ টাকা। (https://bit.ly/2JpG2yc)
তাহলে প্রকৃত মাথাপিছু আয় হিসেব করতে ঋণ হিসেব করা জরুরী।
ঋণ বাদ দিলে হবে, ১৪৫৩৩৩ - ৬০০০০ = ৮৫৩৩৩ টাকা ।
এবার আসুন, বাংলাদেশে ৫% ধনীর আয় হচ্ছে মোট আয়ের ২৮% (https://goo.gl/xDmtsy)
সেটা বাদ দিয়ে বাকি ৯৫% সাধারণ জনগণের মাথাপিছু আয় হলো = ৬০ হাজার টাকা বা ৭২২ ডলার
স্বাভাবিকভাবে তাই মাথাপিছু আয় ধরা যায় ৭২২ ডলার হিসেব করা উচিত, অতিরিক্ত ১ হাজার ডলার দেখানোর দরকার নাই।
(২)
খবর : দেশে শিগগিরই অনেক পরিবর্তন হবে: মওদুদ (https://bit.ly/2QC4Raa)
মন্তব্য : পরিবর্তন অবশ্যই হবে। তবে সেই পরিবর্তনে যেন খোদ বিএনপি নিজেই অস্তিত্ব হারিয়ে ইতিহাসের পাতা থেকে ভ্যানিশ না হয়ে যায়। বিএনপি নেতৃত্বে থেকে জোট করুক সমস্যা নাই। কিন্তু ড. কামালের অধিনে থেকে বিএনপি নির্বাচনে গেলে জীবনের সবচেয়ে বড় ভুল করবে বিএনপি। বিপুল জনসমর্থনযুক্ত বিএনপির মাথায় কাঠাল ভাঙ্গবে তারা, পুরো দেশজুড়ে সাংগঠনিক কাঠামোকে ব্যবহার করবে, কিন্তু দিন শেষে বিএনপির হাতে লোটা ধরিয়ে দিবে, এটা নিশ্চিত থাকতে পারে।
(৩)
খবর : আটকে পড়া বাঙালিদের নাগরিকত্ব দেবে পাকিস্তান (https://bit.ly/2NlSiSw)
মন্তব্য : খুব ভালো কথা। কিন্তু আটকে পড়া পাকিস্তানীদের (বিহারীদের) জন্য কি করেছিলো বাংলাদেশ ? কেন তাদের সঠিক দেখাশোনা করেনি ? কেন মেইনস্ট্রিমে মিশিয়ে দেয়নি ? যার ফলশ্রুতিতে দরিদ্র পাকিস্তানীরা (বিহারীরা) বিপথে গিয়েছে। আজকে মেইনস্ট্রিমে মিশতে না পারায় দরিদ্রের কারণে মদ-গাজা ইয়াবা ব্যবসা আর সন্ত্রাসীপনা করে বিহারীরা। একইসাথে বিহারী ক্যাম্পগুলোকে নিজেদের স্বার্থে ব্যবহার করছে সম্রাজ্যবাদীদের বিভিন্ন সংস্থা (জাতিসংঘ)। রাষ্ট্র যখন তার ভেতরে অবস্থান করা মানুষগুলোর সাথে বৈষম্য করে তখন বিদেশীরা তো সুযোগ নেবেই। উল্লেখ্য, বাংলাদেশের ভেতরে পাকিস্তানীরা ছিলো দুই ভাগে বিভক্ত। ধনী ও দরিদ্র। ধনীরা আটকানোর পরও সামলে উঠে হয়েছে ক্রিকেটার তামিম ইকবাল, আর গরীবরা হয়েছে মুহম্মদপুরের জেনেভাক্যাম্পের ইয়াবা ব্যবসায়ী।
(৪) এশিয়ার সবচেয়ে কম উদ্ভাবনশীল রাষ্ট্র বাংলাদেশ (https://bit.ly/2Oz3Myr)
মন্তব্য : ঠিকই তো আছে। বাংলাদেশ মেধাবীদের জন্য কি করেছে ?
সব তো করেছে কোটাধারীদের জন্য। কোটার যখন রাজত্ব, তখন মেধাবীরা ড্রেইন করে চলে যাচ্ছে বিদেশে। বাংলাদেশের মেধাবীরা গুগল, ইউটিউব, অ্যাপল, নাসা চালাচ্ছে, আর বাংলাদেশ তখন ভারত-চীনের ইঞ্জিনিয়ার ভাড়া করে এনে ফ্লাইওভার-সেতু বানাচ্ছে। research and development (R&D) লিস্টে অনেক হাভাতে দেশের নাম থাকলেও বাংলাদেশের যায়গাই হয়নি। (https://bit.ly/2dLjLeE)
(৫)
খবর: ফলমূল-শাকসবজি-মাছকে বিষমুক্ত করতে কার্বন গ্রিন (https://bit.ly/2Mplanv)
মন্তব্য : ফলমূল বা শাকসবজী ফরমালিন বা রাসায়নিক সারের ক্রিয়ামুক্ত করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখা। পানিতে ভিজিয়ে রাখলেই এই সব রাসায়নিক উপাদান এমনিতেই চলে যায়। কিন্তু এর মধ্যে মানুষের আবেগকে কাজে লাকিয়ে ‘শক্তি রঞ্জন পাল’ নামক এক হিন্দু কর্পোরেট ডাক্তার ‘লাইফ অ্যান্ড হেলথ লিমিটেড’ নামক কোম্পানির নাম দিয়ে ‘কার্বন গ্রিন’ নামক একটি প্রডাক্ট মার্কেটে আনছে। কার্বন গ্রিনে থাকে ৮৫% সোডিয়াম বাই কার্বনেট বা খাবার সোডা আর ১৫% থাকে অ্যাক্টিভেটেড কার্বন। এই অ্যাক্টিভেটেড কার্বন এর কিন্তু অনেক পার্শ্বপ্রতিক্রিয়া আছে। অ্যাক্টিভেটেড কার্বন ব্যবহারে ডাইরিয়া, কোষ্ঠকাঠিন্য কিংবা বমি হতে পারে। আর কার্বন যদি ভালোভাবে রিফাইন না করা হয়, তবে তা ব্যবহারে ক্যান্সারও হতে পারে। তাই পানি দিয়ে ধুয়েই ফলমূল শাক সবজীর ফরমালিন ও সার দূর করুন, অযথা খরচ করে কার্বন গ্রিন ব্যবহারের দরকার দেখি না।
[অনেকদিন না লেখায়, লেখা অগোছালো। চেষ্টা করছি গুছিযে নিতে। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত]

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment