Tuesday, March 27, 2018

১ মিনিট নিরবতা পালন ব্রিটিশদের অধীনে বাংলাদেশের গোলামির ইতিহাসও স্মরণ করিয়ে দেয়

আজকে (২৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯:০০টা থেকে ৯:০১ মিনিটে সবার লাইট বন্ধ রাখতে বলেছে সরকার। সাথে সবাই করবে ১ মিনিট নিরবতা পালন।
১ মিনিট নিরবতা পালনকে ইংরেজীতে বলে Moment of silence। এই কালচারটা মূলত খ্রিস্টাদের উপসনালয় চার্চ ও ইহুদীদের উপসনালয় সিনাগগ থেকে আগত। খ্রিস্টানদের চার্চ ও ইহুদীদের সিনাগগে Silent prayer বা নিরবে প্রার্থনা বলে একটা ধর্মীয় রীতি আছে। ঐ কালচারটা সবার জন্য চালু করতে এই ১ মিনিট নিরবতা। তবে প্রথম দিকে এ কালচারটা শুধু কমনওয়েলথভূক্ত মানে ব্রিটিশ সম্রাজ্যবাদীরা এক সময় যে দেশগুলো শাসন করেছে সেখানে (১ মিনিট নিরবতা কালচার) ছড়িয়ে দেয়া হয়। তারমানে ১ মিনিট নিরবতা পালন শুধু ইহুদী ও খ্রিস্টান ধর্মের কালচার বহন করে না, বরং বাংলাদেশ এক সময় ব্রিটিশদের অধীন ছিলো, এই গোলামির ইতিহাসও স্মরণ করিয়ে দেয়।
একইভাবে, ২৫শে মার্চ কালোরাতকে স্মরণ করতে যদি লাইট বন্ধ করতে হয়, তবে ঐ দিন গণহত্যাকে স্মরণ করতে তো আজকে গণহত্যাও চালাতে হবে। আসলে যে কোন কিছু স্মরণ করতে হয় যার যার অবস্থান থেকে। মানে আপনি একাত্তর সালকে স্মরণ করবেন মুক্তিযোদ্ধা হয়ে, পাকিস্তানী বাহিনী হয়ে নয়। ২৫শে মার্চ কালোরাত্রী এনেছিলো পাকিস্তানীরা , বাংলাদেশীরা পুলিশ লাইন থেকে শুরু করে বিভিন্ন এলাকায় তার প্রতিরোধ গড়েছিলো। ২৫শে মার্চ যদি স্মরণ করতে হয়, তবে সেই প্রতিরোধের কথা স্মরণ করতে হবে। কিন্তু আপনি যদি পাকিস্তানীদের মত কালোরাত্রীকে নিয়ে আসেন, তবে সিস্টেমরা তো উল্টো হয়ে যাবে। মানে আপনি তো পাকিস্তানী গণহত্যাকারীর ভূমিকায় অবতীর্ণ হলেন।
আসলে আওয়ামী সরকার এখন মুক্তিযুদ্ধকে পূজি করে ব্যবসা চালাচ্ছে। তারা ধিরে ধিরে ‘মুক্তিযুদ্ধের চেতনা’ নামের সিস্টেম দাড় করিয়েছে, এরপর নিজেদের সে চেতনাভূক্ত দাবি করে অতিরিক্ত সুবিধা নেবে, আর বিরোধীদের তার বিরুদ্ধ দাবি করে শায়েস্তা করবে।
মুক্তিযুদ্ধ, স্বাধীনতা নিঃসন্দেহে বাংলাদেশীদের অহংকার। দয়া করে এর অপব্যবহার করবেন না, একে নিয়ে ব্যবসা করবেন না। মনে রাখবেন, মুক্তিযুদ্ধ-স্বাধীনতা নিয়ে ব্যবসা করলে তার ব্যবসায়ীর মূল্য তৈরী হবে, আর যা বাজারে উঠে তার নেতিবাচক হতেও সময় লাগে না। ইতিমধ্যে মুক্তিযোদ্ধা কোটা নিয়ে অবশ্যই মুক্তিযোদ্ধাদের ব্যবসায়ীক মূল্য তৈরী হয়েছে। মুক্তিযোদ্ধার বর্তমান নাম হয়েছে সুবিধাবাদী, কিন্তু মুক্তিযোদ্ধারা কি আদৌ সুবিধা পাওয়ার জন্য মুক্তিযুদ্ধ করেছিলো ? এটা কি মুক্তিযোদ্ধাদের অবমাননা নয় ?

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment