Tuesday, January 30, 2018

তিন বেলা পেট ভরতে চাল লাগে, ফ্লাইওভার-মেট্রোরেল, সেতু, রাস্তা, এলিভেটেড এক্সপ্রেসওয়ে পেট ভরায় না।


তিন বেলা পেট ভরতে চাল লাগে, ফ্লাইওভার-মেট্রোরেল, সেতু, রাস্তা কিংবা এলিভেটেড এক্সপ্রেসওয়ে পেট ভরায় না। দেশ উন্নয়নের জোয়ারে ভাসছে বলে শুধু কতগুলো ইট-সিমেন্টের কাঠামো দেখানো হয়, কিন্তু চালের দাম বাড়ায় নিম্নবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণী যে ভাত খাওয়া কমিয়ে দিয়েছে সে খবর সরকারের নেই।
আমি আগেও বলেছি, এখনও বলছি, বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ‘কর্পোরেটোক্রেসি’ ষড়যন্ত্রের শিকার । কর্পোরেটোক্রেসি বাস্তবায়নের তিনটি ধাপ- প্রথমত: পূজিপতি বা সম্রাজ্যবাদী কর্পোরেট, মাঝের ধাপ : ব্যাংক, শেষের ধাপ : দুর্নীতিগ্রস্ত গণতান্ত্রিক সরকার। ‘অক্সফাম’ বলছে বিশ্বের ৮২ শতাংশ সম্পদ আছে মাত্র ১% ধনীর হাতে। কর্পোরেটোক্রেসি এমন এক পলিসি যার মাধ্যমে পুরো সামান্য সামান্য কিছু লোকের হাতে চলে আসবে, বাকিরা না খেয়ে মরে যাক, তাতে সমস্যা নাই।
যেমন : পৃথিবীর শীর্ষ ৫ ধনীর মধ্যে দুইজন হচ্ছে স্পেনের ব্যবসায়ী আমানচিও ওরতেগা (সম্পদ ৬৭ বিলিয়ন ডলার) এবং মেক্সিকোর ব্যবসায়ী কার্লোস স্লিম হেলু (সম্পদ ৫০ বিলিয়ন ডলার)। এদের সম্পদের দিকে তাকালে কিন্তু আপনি স্পেন ও মেক্সিকোর অর্থনৈতিক অবস্থা বুঝবেন না। স্পেনের প্রায় ৪০% এবং মেক্সিকোতে প্রায় ৫০% লোক চরম দরিদ্র অবস্থায় জীবন যাপন করে। (https://goo.gl/cqeJWchttps://goo.gl/EHHejt)
হিসেবটা খুব সোজা, রাষ্ট্র উচু উচু ফ্লাইওভার বানাবে, সেটা বানানোর খরচ নেয়া হবে আপনার পকেট থেকে। সেই খরচ যোগাতে গিয়ে আপনার চালের দাম বেড়ে ৫ গুন হবে। সেই ফ্লাইওভার বানানোর সময় আপনাকেই রাস্তায় যানজট সহ্য করতে হবে। আপনার সারা দিনের রুটি-রোজগার কমে যাবে। কিন্তু ফ্লাইওভার বানানোর পর আপনি সেই ফ্লাইওভারে উঠতে পারবেন না। কারণ আপনি রিকশায় চড়েন, লোকাল বাসে চড়েন। সেই ফ্লাইওভারে উঠবে যাদের প্রাইভেট কার আছে তারা। তারা দ্রুত কর্মস্থলে যাবে, তাদের সাশ্রয় হবে। তাদের ব্যবসা বাণিজ্য ভালো হবে। আর এভাবেই একটা দেশের গবীরদের টাকা ধনীদের পকেটে চলে যায়। ধনীরা ফুলে-ফেপে আরো ধনী হয়, আর গরীবরা না খেতে পেয়ে মারা যায়। বলাবাহুল্য বাংলাদেশের গরীবদের টাকা শুধু বাংলাদেশের ধনী নয়, আন্তর্জাতিক কর্পোরেট বা ধনীদের পকেটে যাওয়া শুরু করেছে। আর এটাকেই বলা হচ্ছে ‘কর্পোরেটোক্রেসি’।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686

------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment