Thursday, June 18, 2020

পঙ্গপাল - ডেমোক্র্যাটিক ব্লকের পরিবেশবাদী উপদলের ইস্যু

কয়েকদিন আগে এক স্ট্যাটাসে আমি বলেছিলাম, সাসটেইনএবল ডেভেলপমেন্ট গোল ২০৩০ (এসডিজি) এর অনেকগুলো পয়েন্ট হচ্ছে ডেমোক্র্যাটিক ব্লকের পরিবেশবাদী উপদলের ইস্যু। এ কারণে তারা বিভিন্ন পরিবেশবাদী ইস্যুগুলোকে হাইলাইট করবে এবং তার মাধ্যমে তাদের অনেক প্ল্যান বাস্তবায়ন করবে। বলেছিলাম- করোনা ভাইরাসের নামে লকডাউন, সোশ্যাল ডিসটেন্সিং এগুলো হচ্ছে তাদেরই চাপিয়ে দেয়া বিষয়।

তবে পরিবেশবাদীরা একটা বিষয় নিয়ে কখনই থেমে থাকবে না, নিত্য নতুন ইস্যু তারা তৈরী করে রাখবে নিশ্চিত। সম্প্রতি টেকনাফে কথিত পঙ্গপাল সদৃশ্য পোকা পাওয়া গেছে টাইপের নিউজ নিয়ে বিবিসি, ডয়েচে ভেলের মত ডেমোক্র্যাটিক ব্লকের মিডিয়ার অত্যন্ত লাফালাফি, অতঃপর সেই পোকা দেখতে জাতিসংঘ কর্মকর্তাদের ফিল্ডে যাওয়াকে আমার কাছে সুবিধার মনে হচ্ছে না। বাংলাদেশে এ রকমের বহু পোকাই আছে, কিন্তু এবারে কথিত পোকা দিয়ে তাদের আন্তর্জাতিকভাবে মাখামাখি বিশেষ কোন কাজের অংশকেই ইংগিত করে।

আমার ধারণা হচ্ছে, ডেমোক্র্যাটিক ব্লকের পরিবেশবাদী উপদল এই কথিত পঙ্গপালকে কেন্দ্র করে নতুন করে আতঙ্ক তৈরী করতে চাচ্ছে এবং সেটাকে কেন্দ্র করে তাদের নতুন কোন কার্যক্রম বা পলিসি জনগণের উপর চাপিয়ে দিতে পারে। এজন্য প্রয়োজনে তারা তাদের পলিসিকে আইন করার জন্য সরকারকে চাপ দিবে এবং প্রশাসনের অস্ত্র দিয়ে সেই আইন জনগণের উপর প্রয়োগ করতে বাধ্য করবে। জনগণ তাদের পলিসি পালন করলে ডেমোক্র্যাটিকদের ব্লকের রাজনৈতিক বা অর্থনৈতিক উপকার হবে, কিন্তু বাস্তবে জনগণের কোন উপকার হবে না, বরং ক্ষতি হবে।
আমার মনে হয়, ডেমোক্র্যাটিক ব্লকের পরিবেশবাদী উপদলের ষড়যন্ত্রগুলো থেকে এখনই সচেতন থাকা খুব জরুরী হয়ে দাড়িয়েছে।

0 comments:

Post a Comment