Tuesday, April 2, 2019

বিদেশীদের খুশি করতে দেশের মানুষের পক্ষে কথা না বললেও, সেই বুদ্ধি বিএনপিকে রক্ষা করতে পারবে না।

“বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য ও শিল্পকারখানায় আগুন লাগছে, এর পেছনে অন্য ঘটনা আছে”-এই কথাটা সম্ভবত আমি একমাত্র যে গত দুইমাস ধরে বলে চলেছি এবং এও বলেছি, এই ঘটনা খুব দ্রুত বাড়বে। আমার স্ট্যাটাস পড়ে আমাকে অনেকে ভালো বলেছে, আমার অনেকে গালি দিয়েছে। অনেকে বলেছে, আগে আপনাকে ভালো ভাবতাম, এখন ভাবি না। অনেকের কমেন্ট শুনে অনেক সময় মন  খারাপও করেছি, ভেবেছি, সত্যিই কি আমি ভুল কিছু করছি ? তারপরও মন শক্ত করে লেখা অব্যাহত রাখার চেষ্টা করেছি।

আমার স্ট্যাটাসের কমেন্টেসে আমাকে অনেকে জ্যোতিষি বলেছে। বলেছে, আমি ভবিষ্যত বাণী করি।
বাস্তবে আমি কিন্তু ভবিষ্যত বাণী করি না, বরং অ্যানালাইসিস বা বিশ্লেষণ করার চেষ্টা করি।
অ্যানালাইসিস বা বিশ্লেষণ হচ্ছে এক ধরনের অংক বা ক্যালকুলেশন।
২+২ = ৪ হবে, এটা হলো অ্যানলাইসিস। এটা এক ধরনের ম্যাথমেটিকস, এক ধরনের বিজ্ঞানও বলা চলে। এভাবে ক্যালকুলেশন করে আমি ভবিষ্যতে কি হতে পারে, তা সম্পর্কে ধারণা করার চেষ্টা করি এবং আপনাদেরকে জানাই।
অ্যানালাইসিসের বস্তুগত সংজ্ঞা কি ? কিসের উপর নির্ভর করে তা করতে হয়, তা নিয়ে আমি সামনে বিস্তারিত স্ট্যাটাস দেবো। তবে রাজনৈতিক অ্যানালাইসিস নিয়ে আমি দুটো ক্লাস নিয়েছিলাম। আগামীতে সেই ক্লাসগুলো দীর্ঘায়িত করার ইচ্ছাও আছে।

গত কয়েকদিনে আগুন নিয়ে সরকার ও বেসরকারীভাবে অনেকগুলো খবর ও বক্তব্য আমি দেখেছি। এ খবরগুলো দেখে আমার মনে কিছু চিন্তা হয়েছে, সেগুলো আপনাদের সাথে শেয়ার করার ইচ্ছা ছিলো। কিন্তু বড় সমস্যা হলো ‘সময়’। সামনে আমার ‘অবসরের সময়’ নিয়ে যে ইঙ্গিত পাচ্ছি, তাতে লেখালেখিতে কতটুকু সময় দিতে পারবো, তা নিয়ে সন্দেহ হচ্ছে। এক্ষেত্রে আমি যেটা করার চেষ্টা করি, অন্তত খবরগুলো দেখে আপনাদেরকে কিছু ‘ইঙ্গিত’ দিয়ে রাখা, যা দিয়ে হয়ত আপনারা নিজেরাই অ্যানালাইসিস বা ক্যালকুলেশন করে নিতে পারবেন। তবে এক্ষেত্রে হয়ত, অনেক পাঠক অবজেকশন জানাবে, বলবে লিঙ্ক কোথায় ? দলিল কোথায় ? দলিল ছাড়া কথা বলেন কেন ? ইত্যাদি ইত্যাদি।

তবে সমালোচনার আমি সিক্ত হবো, এটা জেনেও, আমি কিছু খবর সম্পর্কে যাস্ট ‘ইঙ্গিত’ দিয়ে রাখছি, যেন আমি সময় না পেলে বা দেশে শর্ট সময়ে অনেক কিছু ঘটে গেলে আপনারা সে অনুসারে সিদ্ধান্ত নিতে পারেন বা লেখালেখি করতে পারেন।

১) খবর: অগ্নি নিরাপত্তা: গার্মেন্টের আদলে উদ্যোগ নেওয়ার পরামর্শ ইইউর
(https://bit.ly/2U7YOiT)
মন্তব্য : পশ্চিমারা ঘোলা পানিতে মাছ শিকার বা ব্যবসা করতে চায়। অগ্নি ভয় দেখিয়ে কমপ্ল্যায়েন্সের কথা বলে অনেক গার্মেন্টসকে এতদিন পথে বসিয়ে দেয়া হয়েছে। এখন বাসাবাড়ি বা সাধারণ কমার্শিয়ালের জন্য একই কথা বলে তারা আরো বড় ব্যবসার ধান্ধা করছে। আর তারা যত ব্যবসা করবে, জনগণের খরচ তত বাড়বে। এমনিতেই ঢাকায় কমার্শিয়াল স্পেস ও আবাসিক বাড়িভাড়ার খরচ বহন করতে গিয়ে জনগনের মাথায় হাত। আমার কথা হলো, যদি সত্যিই আগুন ধরতো, তবে সমস্যা নেই, কিন্তু স্যাবোট্যাজ আগুনকে কেন্দ্র করে কেন নতুন করে আমার খরচ বাড়ানোর ধান্ধা করা হবে ?

২) খবর: রোববার থেকে ঢাকাস্থ ভবনগুলোতে রাজউকের অভিযান, অগ্নি নির্বাপণ ব্যবস্থা না থাকলে ভবন সিলগালা (https://bit.ly/2WzmXvx)
মন্তব্য: আমি বড় ধরনের চাদাবাজির ইঙ্গিত পাচ্ছি। ঈদের বখশিস নিতে সরকারী কর্মকর্তারা আসছে আমার-আপনার বাসায়।

৩) খবর: বনানী এফআরটাওয়ার নিয়ে ষড়যন্ত্রের ইঙ্গিত, আগেই নোটিশ টাঙ্গানো হয়েছিলো। জমির মালিক ফারুক এবং বিএনপি নেতা তাসভির গ্রেফতার।

মন্তব্য: উদোর পিন্ডি বুদোর ঘাড়ে।  একটা ঘটনার পরবর্তী ফায়দা কে নিবে, সেটা দেখে অনুমান করতে হবে ষড়যন্ত্রটা কে করেছে ? বনানীর মত যায়গায় নিজের তিন তলা কমার্শিয়াল স্পেসে আগুন ধরায় নিজের ক্ষতি কোন পাগলও করবে না। যেহেতু রাজউক ঐ ভবনটাকে ধরতে চাইছিলো (হয়ত ঘুষ দেয়নি), অতিরিক্ত অংশের (ঢাকায় এমন ভুরি ভুরি ভবন আছে) মালিক বিএনপি নেতা এবং ঐ এলাকা নিয়ে সরকারের একটা মাস্ট্যারপ্ল্যান  আছে (কূটনীতিক পাড়া ও তার আশেপাশে খালি করা), সেহেতু হুদাই দোষের তীর ১৮০ ডিগ্রি ঘুড়ায় লান্ড ওনার আর ভবন মালিকের দিকে দেয়া হচ্ছে।

৪)   একের পর এক আগুন নাশকতা কিনা খতিয়ে দেখুন :সাঈদ খোকন
(https://bit.ly/2V8ZYY6)

মন্তব্য: সাবাস ! এটাই তো চাচ্ছিলাম। কয়েকদিন পর সাঈদ খোকন-ই বলবে এই আগুনের পেছনে বিএনপির নাশকতা আছে। তারপর বিএনপির যে কয়টা আধমরা আছে সেগুলোকেও জেলে ভরবে। সাঈদ খোকন নিজেই পুরান ঢাকায় অগ্নিকান্ডসহ ব্যবসা বাণিজ্যের নষ্টের পেছনে ষড়যন্ত্রে জড়িত। কিন্তু বিএনপি এটা জেনেও তার বিরোধীতা করেনি, কারণ এর পেছনে বিদেশীদের ফান্ড আছে। কারণ এখানে ষড়যন্ত্র ফাস করলে যদি বিদেশীরা বিএনপির প্রতি নাখোশ হয়। এবার ভালো হলো, সেই দায় এবার খোদ আওয়ামীলীগই বিএনপির ঘাড়ে চাপিয়ে দিচ্ছে। বিদেশীদের খুশি করতে দেশের মানুষের পক্ষে কথা না বললেও, সেই বুদ্ধি বিএনপিকে রক্ষা করতে পারবে না।

----------------------------------------------------------
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment