Friday, October 19, 2018

ট্র্যাম্প আর ড. কামাল হোসেনের মধ্যে একটা বড় মিল আছে। দুজনের মেয়ে জামাই ইহুদী। জেরাড কুশনার আর ডেভিড বার্গম্যান।

ট্র্যাম্প নির্বাচন করার সময় তার জনসমর্থন দেখে অনেকেই বুঝতে পারেনি, সে রাষ্ট্রপতি হতে যাচ্ছে। 
কিন্তু ট্র্যাম্পের পলিসি ছিলো প্রতিপক্ষের তুলনায় হাই, তাই সেটা সবার মাথার উপর দিয়ে গেছে, হয়ে গেছে প্রেসিডেন্ট।
ঠিক তেমনি ড. কামাল হোসেন শেখ হাসিনার নেতৃত্বে নির্বাচনের যাওয়ার ঘোষণা দেওয়ার পর তার লুকানো পলিসি কি হবে সেটা নিয়েও জল্পনা-কল্পনা শুরু হয়ে গেছে।
আপাত দৃষ্টিতে যেটা বোঝা যাচ্ছে, মার্কিন নেটওয়ার্কে আসা ড. কামাল হোসেন নতুন করে সেটাই করতে চাচ্ছে, যেটা ১/১১ এর সময় আমেরিকা করতে পারেনি । ‘মাইনাস-টু’ মানে খালেদা-হাসিনা বাদ। ১১ বছর আগের চেষ্টা ফের আমেরিকা নতুন করে শুরু করেছে। ইতিমধ্যে অবশ্য ‘মাইনাস ওয়ান’ হয়ে গেছে। মানে জোট গঠনের মধ্য দিয়ে খালেদা জিয়া বাদ হয়ে গেছে। ড. কামালের নেতৃত্বে আসায় বাস্তবে রবীন্দ্রনাথের ‘সোনার তরী’র মত ঘটনা ঘটেছে। বিএনপি জনসমর্থনটা শুধু গ্রহণ করা হয়েছে, কিন্তু অসুস্থ খালেদা আর দেশান্তরী তারেক জিয়াকে বাদ দেয়া হয়েছে। এখন বাকি আছে, ‘হাসিনা’ পার্টটা বাদ দেয়া।
ইতিমধ্যে ভারতের বিজেপি সরকার আওয়ামীলীগ সরকারকে সমর্থন দেয়া নিয়ে হা-হু শুরু করে দিয়েছে। বাংলাদেশে ভারতের সাবেক হাইকমিশনার পিনার রঞ্জনের লেখায় সেটা স্পষ্ট (https://bit.ly/2xPomDx)। সুষমা স্বরাজ বাংলাদেশে এসে খালেদা জিয়াকে প্রশ্ন করেছিলো, “আপনার ছেলেকে নিয়ে কি ভাবছেন” (https://bit.ly/2NG8T3B)। ছেলে তারেক যদি দূরে থাকে, তবে নতুন জোটকে বিজেপির সমর্থন না দেয়ারও কোন কারণ দেখি না।
তবে বাংলাদেশে চীনপন্থী (রুশব্লক) একটি গ্রুপ, যারা সাধারণত বাংলাদেশের ইসলামপন্থীদের নিয়ন্ত্রণের চেষ্টা করে, তারাও হাসিনার পতনের জন্য আপাতত মার্কিনপন্থী ড. কামালকে সমর্থন দিয়েছে। তাদের প্রকাশ্য বক্তব্যে ইতিমধ্যে কিছু বিষয় স্পষ্ট। তাদের ভাষ্য, তারা আপাতত চায় হাসিনার পতন হোক, তবে ড. কামাল শেষ কথা নয়। কামাল হোসেন আসার পর তারা নতুন করে চিন্তা করবে এবং ‘সিপাহী-জনতা’র বিপ্লবের মাধ্যমে তারা ক্ষমতায় যাবে। অর্থাৎ মার্কিনপন্থী ড. কামাল যেহেতু ইসলামপন্থীদের পছন্দ করে না, তাই সে ক্ষমতায় আসার পর ইসলামপন্থী ও ড. কামালের মধ্যে একটি সংঘাত তৈরী করবে চীনপন্থীরা, এবং বিষয়টিকে তারা সামাল দেবে চীনপন্থী বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যম দিয়ে। যাকে তারা বলছে আবারও ‘সিপাহী-জনতা’র বিপ্লব।
তবে চীনপন্থীদের বুদ্ধির সামনে মার্কিনীদের বুদ্ধিও এত খাটো ভাবা ঠিক না। ঐ সময় আমেরিকা ঠিক কি করবে তা বুঝা মুশকিল। তবে সিরিয়ার সাথে তুলনা করলে বুঝা যায়, এমন পরিস্থিতিতে সেনাবাহিনীর বিপরীতে সাধারণ জনতার মধ্যে একটি দলের হাতে অস্ত্র তুলে দেয় আমেরিকা। তৈরী হয় সিভিল ওয়ার বা গৃহযুদ্ধ। ইতিমধ্যে আমার কাছে যতটুকু তথ্য আছে, মোসাদের সাথে সংযুক্ত হওয়া উগ্র হিন্দুদের একটি গ্রুপ ইসরাইলি অস্ত্র কোম্পানির ডিলারশীপ নিয়েছে, বাংলাদেশে সেরকম কোন ঘটনা ঘটলে তারা অস্ত্র সরবরাহ করে লাভবান হবে বলে। এসব ক্ষেত্রে পাবর্ত চট্টগ্রামে উপজাতিরা, চট্টগ্রামে হিন্দুরা, বা অন্যান্য সংখ্যালঘুরা স্বসস্ত্র বিদ্রোহ করতে পারে। আরো কেউ করতে পারে, যা আমার এ্যানালিস্ট জ্ঞানে এখনও তা আসেনি। এছাড়া, নতুন করে রোহিঙ্গা সমস্যা তৈরী, ‘আসাম থেকে মুসলমান বিতাড়ন’সহ আরো কিছু অস্ত্র আমেরিকার হাতে আছে। ইতিমধ্যে দুইবার তারা ছাত্রদের মাঠে নামাতে ইন্ধন দিয়েছে, নতুন করে যে নামাবে না তা বলা যায় না। বাংলাদেশে পুরো মিডিয়ার শক্তি আমেরিকার হাতে। এটা তাদের জন্য একটা বড় প্লাস পয়েন্ট। তবে সবকিছু সম্ভব হবে, যদি শেখ হাসিনা পলিসিগতভাবে মার্কিনপন্থীদের কাছে পরাজিত হয়। এক্ষেত্রে শেখ হাসিনার ভরসা ভারতীয় কংগ্রেসের নীতি নির্ধারকরা কি করে, সেটাই দেখার বিষয়।
আমি এতক্ষন যে কথাগুলো বললাম, সেগুলো যে কোন গোপন খবর তা নয়। প্রতিদিন ইন্টারনেট-ফেসবুক . নিউজসাইট, আন্তর্জাতিক অ্যানালিস্টদের সাইটগুলো ঘাটলে খুব সহজেই বোঝা যায়। কিন্তু আমি যেটা চাচ্ছিলাম, বাংলাদেশে সাধারণ জনতার মধ্য থেকে একটা দল বের হোক, যারা রুশব্লকের (চীনপন্থী)ও হবে না, আবার মার্কিনপন্থীও হবে না। তাদের নিজস্বপলিসি থাকবে। কিন্তু অতি দুঃখের বিষয়, আমি সেরকম কিছুই দেখছি না। নিজস্ব পলিসি তো অনেক পরের কথা, তারা আসল ঘটনাই বুঝে না। যতই মুখে মুখে নিরপেক্ষ দাবী করুক, ঘুরে ফিরে ঐ দুই ব্লক (মার্কিন-রুশ) এর সাথেই যুক্ত হয়, এরা অল টাইম থাকে ফ্যান্টাসির মধ্যে। একটি জিনিস বুঝতে হবে, অনলাইন-ফেসবুকে শুধু সরকারের বিরোধীতা করলেই আজীবনেরও সাফল্য আসবে না, বরং প্রতিপক্ষের তুলনায় জনগণের পক্ষের শক্তির আলাদা ও উন্নত পলিসি থাকতে হবে, আছে কি সেরকম কিছু ?

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment