Wednesday, April 25, 2018

‘গ্লোবাল উইমেন্স লিডারশিপ অ্যাওয়ার্ড’ পাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক এনজিও “গ্লোবাল সামিট ফর উইমেন” শেখ হাসিনাকে এ পুরষ্কার দিচ্ছে।

ইহুদীসংঘ তথা জাতিসংঘের দেয়া টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার ৫ম পয়েন্ট ‘লিঙ্গ সমতা’ বা ‘নারীদের ঘরের বাইরে বের করে আনা’ নামক দাবিদাওয়া আমেরিকার চাহিদামাফিক করতে পারায় শেখ হাসিনাকে এ পুরষ্কার দিচ্ছে আমেরিকান এনজিওটি। (https://bit.ly/2Jm6zrR)

তবে, শেখ হাসিনাকে এই পুরষ্কার দেয়ার আরেকটি কারণ থাকতে পারে-

আপনাদের মনে থাকার কথা, কোটা আন্দোলনের সময় আমি বলছিলাম- কোটার ভেতর দুই ধরনের কোটা মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ’র চাহিদা। একটি ‘নারী কোটা’, অপরটি ‘উপজাতি কোটা’। তখন কেউ বিষয়টা বুঝছে, কেউ বুঝে নাই। শেখ হাসিনা যেহেতু সবকোটা (নারী কোটাসহ) বাতিল করছে, তাই তাকে এখন মার্কিন সংস্থাটি পুরষ্কার দিয়ে তাকে স্মরণ করিয়ে দিলো, “আপনাকে উইমেন্স লিডারশিপের জন্য পুরস্কার দিলাম, ভুলেও নারী কোটা বাতিল কইরেন না, তাহলে কিন্তু পরে বিতর্কিত হবেন।”

অনেকে হয়ত বলতে পারেন, “দাদা! নারীকে ঘরের বাইরে বের করে আনলে সমস্যা কি ? আপনি কি নারীজাতির অগ্রযাত্রার বিরোধী, আপনি কি কুপমণ্ডুক, মৌলবাদী”।

না আমি কোনটাই নই। আমি নারীর অগ্রযাত্রার বিরোধী নই, নারীজাতি লেখাপড়া করুক, জাতি গঠনে ভূমিকা পালন করুক, এটাই আমি চাই। তবে “কেউ ভুল বুঝিয়ে নারী জাতিকে ইহুদীবাদীদের কর্পোরেট স্বার্থে ব্যবহৃত করুক” আমি তার ঘোর বিরোধী।

হয়ত বলতে পারেন: নারী আবার কার স্বার্থে ব্যবহার হয় ?

যারা এ ধরনের প্রশ্ন করবেন, তারা সম্ভবত আমার পেইজে নতুন এসেছেন, আমার আগের লেখাগুলো পড়েননি। আমি তাদের অনুরোধ করবো দয়া করে আমার এ দুটো লেখা আগে পড়ে আসুন-

ক) নারীবাদ সিআইএ’র প্রজেক্ট : https://bit.ly/2uP0hx3

খ) কর্পোরেটক্রেসি এবং প্রধানমন্ত্রীর উইম্যান এমপাওয়ারমেন্ট: https://bit.ly/2qXn5aV

আসলে ইহুদীবাদী কর্পোরেটরা কি চায় এটা আমাদের আগে বুঝতে হবে। বাংলাদেশে কোন মহিলা শিক্ষিত হলো, কোন মহিলার বাল্যবিবাহ হলো, কোন মহিলা ঘরের বাইরে চাকুরী নিলো, এটা নিয়ে কেন ওদের এত মাথা ব্যথা, কেন এগুলো বিরুদ্ধে ওদের লম্ফঝম্ফ, কেন সেগুলো রুখতে ওদের এত পুরষ্কার দেয়া- এটা আগে আমাদের বুঝতে হবে। নিশ্চয় ওরা এমনি এমনি এসব করছে না। ওদের এসব করার পেছনে কোন না কোন স্বার্থ আছে। স্বার্থটা আমাদের আগে বুঝতে হবে।

মূলত: কর্পোরেট চায় সস্তায় শ্রম। পুরুষের তুলনায় নারীর শ্রমের মূল্য কম এবং পুরুষের তুলনায় নারী তার কাজে মনোযোগী বেশি। বাংলাদেশে খুব শিঘ্রই বিদেশী কর্পোরেটরা বিভিন্ন কলকারখানা বানাবে (অর্থনৈতিক জোন তৈরী হওয়া, ফ্লাইওভার-এলিভেটেড এক্সপ্রেসওয়ে বানানো, দেশে বড় বড় ফাইভ স্টার হোটেল তৈরী হওয়া, বড় বড় বিদ্যুৎ প্রজেক্ট তৈরী হওয়া তার লক্ষণ- কর্পোরেটোক্রেসি নিয়ে আমার আগের লেখাগুলো পড়ে আসুন) । তো এইসব কলকারখানা তৈরী হলে কর্পোরেটদের অনেক সস্তায় শ্রমিক দরকার হবে। কিন্তু মহিলারা যদি বিয়ে করে ঘরসংসার করে, সন্তান দেখাশোনা করে, তবে ওদের সস্তায় শ্রমিক দেবে কে ? এইজন্য মিথ্যা তালবাহানা করে, নারী শিক্ষা, বাল্যবিয়ে বন্ধ, জেন্ডার সমতা ইত্যাদি নানান মুখরোচক কথা বলে তারা নারীদের ঘরসংসার, বিয়ে-সন্তান আটকে রাখে, নারীদের ক্ষমতায়নের কথা বলে ঘরের বাইরে বের করে নিয়ে আসে। নয়ত এত সস্তায় শ্রম পাবে কিভাবে ? (শুধু গার্মেন্টস শিল্পের দিকে তাকান, বাংলাদেশের নারীরা সস্তায় শ্রম দেয় বলে পশ্চিমা কর্পোরেটরা সস্তায় কাপড় বানায়)।

আমি একটা কথা আগেও বলেছি, এখনও বলছি। বাংলাদেশের সমাজ ব্যবস্থার সাথে কর্পোরেটোক্রেসি আক্রান্ত সমাজ ব্যবস্থা মিলবে না। তাই বাংলাদেশের সমাজ ব্যবস্থা ভেঙ্গে কর্পোরেটোক্রেসি পুশ করতে হবে। বাংলাদেশের সমাজ ব্যবস্থায় বাবা ইনকাম করে, আর মা ঘরে সন্তানদের দেখাশোনা করে ও মূল্যবোধ শিক্ষা দেয়। কিন্তু কর্পোরেটোক্রেসি আক্রান্ত সমাজ ব্যবস্থায় বাবা-মা বাইরে ইনকাম করে, সন্তান কাজের মানুষের কাছে বা ডে কেয়ার সেন্টারে লালিত হয়। যদি বাবা-মা দুইজনকেই ঘরের বাইরে আনা যায়, তবে বাংলাদেশের সামাজিক সিস্টেম ভেঙ্গে যাবে। সামাজিক সিস্টেম ভেঙ্গে গেলে সামাজিক মূল্যবোধও ভেঙ্গে যাবে। এতে দুটো উপকার হবে। প্রথমত, সবাই তাদের চিরকালীন দাসে পরিণত হবে, দ্বিতীয়ত, মূল্যবোধ ভেঙ্গে গেলে বাংলাদেশে কোন নাগরিক আর কখনই তাদের ইহুদীবাদী সিস্টেমের বিরুদ্ধে রিভোল্ট করতে পারবে না।

মনে রাখবেন বর্তমানে পৃথিবীতে ই্হুদীদের জনসংখ্যা সবচেয়ে কম এবং সেই কম জনসংখ্যা দিয়েই বিশ্বশাসন করছে। এই শাসন কিন্তু তারা অস্ত্র দিয়ে করছে না, করছে বু্দ্ধি দিয়ে। তাদের কূটকৌশলের বুদ্ধি তারা ঢুকিয়ে দিয়েছে আমাদের মনের ভেতর। আমারা নিজেরাও বুঝতেছি না, আমার ভালো মনে করে যা করছি, আসলে সেগুলো তাদেরই স্বার্থ।

আমি জানি, ইহুদীবাদীদের অনেকেই দেখতে পারে না, মুখে মুখে তাদের বিরুদ্ধে বলে। আমি তাদের বলবো, যদি সত্যি ইহুদীবাদীদের বিরোধীতা করতে চান, তবে ওদের পলিসির বিরোধীতা করুন, মন থেকে ওদের ইহুদীবাদী সফটওয়্যার মুছে ফেলে, নিজস্ব সফটওয়্যার সেট করুন। আপনি যদি ওদের পলিসিগুলো মন থেকে সরিয়ে দিতে পারেন, তবে এটাই হবে ওদের সবচেয়ে বড় পতন। সুতরাং যুদ্ধটা আগে নিজের সাথে।

কর্পোরেটোক্রেসি নিয়ে আমার অন্যান্য লেখা:

১) বাংলাদেশে কর্পোটেক্রেসি ও জন পার্কিন্সের লেখা এক অর্থনৈতিক ঘাতকের স্বীকারক্তি : https://bit.ly/2DvaQHK

২) কর্পোরেটোক্রেসি, উৎপাদক ও কৃষি : https://bit.ly/2vM5h7w

৩) কৃষিতে কর্পোরেটোক্রেসি ও জিএমও ফুড : https://bit.ly/2vIEtVM

৪) কর্পোরেটোক্রেসি : অর্থনৈতিক অঞ্চলগুলো বরাদ্দ দেয়া হচ্ছে বিদেশীদের কাছে : https://bit.ly/2JrVDch

৫) কর্পোরেটোক্রেসি ও ক্রিকেটারের ইনকাম : https://bit.ly/2HQFVdG

৬) আমেরিকায় কর্পোরেটোক্রেসি : https://bit.ly/2HNV4wc

৭) কর্পোটেক্রেসির বাস্তবতা : ব্রাজিল - https://goo.gl/NqUG6r

৮) দেশে ফ্লাইওভার সেতুর উন্নয়ন হবে, কিন্তু জনগণ খেতে পারবে না, এটাই কর্পোটেক্রেসি: https://goo.gl/wzixWj

৯) বাংলাদেশে কথিত উন্নয়ন হয় কার স্বার্থে : কর্পোরেটোক্রেসি- https://goo.gl/b6prVg

১০) কর্পোরেটোক্রেসি : কোটা, প্রশ্নফাঁস, মেধাবী ও ব্রেইন ড্রেইন : https://goo.gl/ydnRvg


===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment