Wednesday, April 25, 2018

সরকার সাধারণ জনগণের টাকা বিদেশী কর্পোরেটদের হাতে তুলে দেয়, মাঝ থেকে সে কমিশন পায়।

সরকার যেটা করে, সেটা হলো কর্পোটেক্রেসিকে সমর্থন করে। অর্থাৎ সাধারণ জনগণের টাকা বিদেশী কর্পোরেটদের হাতে তুলে দেয়, মাঝ থেকে সে কমিশন পায়।
যেমন ধরুন ‘উবার’ । উবারের মাধ্যমে বাংলাদেশের কিছু লোক হয়ত কিছু ইনকাম করতে পারছে। কিন্তু ভাড়ার একটা অংশ কিন্তু চলে যাচ্ছে মার্কিন কোম্পানি উবারের কাছে। উবার যে সফটওয়্যার এনেছে এটা বাংলাদেশে বানানো কোন ব্যাপারই না। বাংলাদেশে এ সফটওয়্যার বানিয়ে দেশের টাকা দেশেই রাখা যায়। এতে ভাড়া আরো হ্রাস করা সম্ভব। কিন্তু সেটা না করে বিদেশী কোম্পানির কাছে বখরা দিয়ে বাংলাদেশে ট্যাক্সি চালাতে হয়। এর পেছনের ঘটনা খুজতে গিয়ে পেলাম অবশ্য ভিন্ন কিছু, মানে শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় নাকি উবারের পেছনে তদরিব করেছে। স্বাভাবিকভাবে অনুধাবন করা যায়, উবার একটা ‘কমিশন মানি’ জয়ের এ্যাকাউন্টে পাঠিয়ে দেয়।
মিডিয়ায় মাঝে মাঝে খবর আসে, বিদেশী কোম্পানির নকল লোশন, পাউডার, অমুক-তমুক। পুলিশ গিয়ে সেগুলোতে ধরপাকড় করে, এরপর সে সব কোম্পানি বন্ধ করে দেয়। আসলে একটা জনবান্ধব সরকার কখন এমন করতে পারে না। যে লোকটা বিদেশী কোম্পানির নকল করে স্নো-পাউডার বানাচ্ছে, সে নিশ্চয়ই বিদেশী কোম্পানির কাছে গিয়ে ট্রেনিং নিয়ে বানাচ্ছে না, তার অবশ্যই কিছু না কিছু যোগ্যতা আছে ঐ পন্যগুলো বানানোর জন্য। আর বিদেশী কোম্পানিরা তো আর আকাশ লোশন-পাউডার বানি নিয়ে আসে না, তাই তাদের মত বানানোও অসম্ভব নয়। সরকারের বরং উচিত বাংলাদেশের সে সব নকলকারীদের পৃষ্ঠপোষকতা করা, তাদের প্রতিভাকে কাজে লাগানো। সরকার যদি নিজ উদ্যোগ নিয়ে সে সব ব্যক্তিদের পৃষ্ঠপোষকতা করতো, সরকারীভাবে কলকারখানা বানিয়ে দিতো, তবে এসব প্রসাধনীর জন্য বাংলাদেশের মানুষকে বিদেশের মুখ পানে চেয়ে থাকতে হতো না, বরং বাংলাদেশে উৎপাদিত প্রসাধনী বাংলাদেশে ব্যবহার করে বিদেশেও রপ্তানি করা যেতো। একবার শুনেছিলাম, সিঙ্গাপুর নামক দেশটি নাকি বাংলাদেশের কেরানীগঞ্জের জিঞ্জিরার মত ছিলো। সেখানে নাকি সব পন্যের নকল তৈরী হতো। একবার তাদের দেশের সরকার সে সব নকলবাজকে পৃষ্ঠপোষকতা করে, তাদের পন্য বানানোর জন্য টাকা, যায়গা, কলকারখানা দেয়, স্বীকৃতি দেয়। ব্যস, তাদের প্রতিভাকে কাজে লাগিয়ে বেড়ে উঠে সিঙ্গাপুরের অর্থনীতি।
আজ থেকে ৫-৭ বছর আগে হবে। বাংলাদেশের এক লোক নকল প্রাডো গ্রাড়ি বানাতে গিয়ে র‌্যাবের কাছে ধরা পড়ে, যে ইতিমধ্যে কয়েকটা প্রাডো গাড়ি বিক্রি করে বাজারেও ছাড়ে। যেই প্রাডো গাড়ির মার্কেটে মূল্য ৮০ লক্ষ টাকা, সেটা সে ৪০ লক্ষ টাকা দিয়ে বাজারে ছাড়ছিলো। র‌্যাব খবর পেয়ে তাকে গ্রেফতার করে কারখানা সিলগালা করে দেয়। আমার কথা হলো, একটা লোকের প্রতিভা থাকলে তাকে কেন জেলে যেতে হবে ? কেন তার প্রতিভার মূল্যায়ন করা হবে না ? সরকার ঐ লোকটাকে গ্রেফতার না করে তাকে দেশেই কারখানা করে দিক, সে দেশেই গাড়ি বানাক। আমার তো মনে হয় ঢাকার ধোলাইখাল খুঁজলে শত শত গাড়ির তৈরীর ইঞ্জিনিয়ার পাওয়া সম্ভব। আমি নিশ্চিত তাদেরকে যদি সরকারীভাবে পৃষ্ঠপোষকতা করা হয়, তবে তারা বিশ্বমানের গাড়ি বানাতে পারবে। কিন্তু সরকার সেটা করবে না। এর একটি কারণ বিদেশ থেকে গাড়ি আমদানির কারণে ঐ বিদেশী রাষ্ট্রটির সাথে সরকারের অঘোষিত কোন চুক্তি থাকে। এবং অপর কারণ প্রতিটি গাড়ির থেকে সরকার মোটা ট্যাক্স নেয়।
আসলে “বাংলাদেশ দরিদ্র রাষ্ট্র”, “বাংলাদেশের মানুষ কষ্টে থাকে”, এগুলো মিথ্যা কথা। দুর্নীতিবাজদের বানোয়াট কথা। এগুলো বললে জনগণের সম্পদ লুটতে সুবিধা হয়। দেশ যদি গরীর–ই হতো তবে তাদের পানামা পেপাস আর প্যারাইডাইস পেপারে এত এত টাকা পাওয়া যায় কেন ?
আসলে কোন সমস্যাই সমস্যা না, যদি সেটা সারাতে সরকারের সদিচ্ছা থাকে। সদিচ্ছা থাকলে যে কোন মুহুর্তে দেশকে সমৃদ্ধশালী করে ফেলা সম্ভব। সরকার যেটা করে, সে দেশী উৎপাদনশীল খাতগুলোকে বন্ধ করে, বিদেশীদের থেকে আমদানি করে । এর ফলে দেশের প্রতিভাগুলো মরে যায়, বিদেশ থেকে আমদানি করার কারণে দেশে কৃত্তিম সংকট তৈরী হয়, মানুষের জীবন ব্যয় বেড়ে যায় এবং দেশে বেকারত্ব তৈরী হয়।
লেখা শুরু করেছিলাম, কর্পোরেটোক্রেসি পলিসির কথা বলে। বাংলাদেশে এখন সাড়ে ৪ কোটি শিক্ষিত বেকার। এই বেকারত্ব এক নিমিষেই দূর করা সম্ভব, যদি কর্পোরেটোক্রেসি পলিসির বিরুদ্ধে কাজ করা যায়, দেশের প্রতিভা ও জনবল কাজে লাগিয়ে উৎপাদনশীল খাত বৃদ্ধি করে বিদেশী নির্ভরতা কমানো যায় । আমার মনে হয়, এই কর্পোটেক্রেসি পলিসির বিরুদ্ধে সবাইকে সচ্চার হওয়া উচিত। বিশেষ করে এ পলিসির শিকার দেশের সাড়ে ৪ কোটি শিক্ষিত বেকার। তাদেরকেই আগে এগিয়ে আসতে হবে এ আন্তর্জাতিক আগ্রাসণ রুখতে।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment