Sunday, April 29, 2018

ইসলামের সাথে ইহুদীবাদীদের অন্যতম বিরোধ হচ্ছে ‘সুদ’।

ইসলাম সুদ পছন্দ করে না, আর ইহুদীবাদীরা সুদ পছন্দ করে।
বর্তমানে বিশ্বে চলতেছে ইহুদীবাদী অর্থনীতি। এই অর্থনীতিতে সুদ আছে।
এই অর্থনীতির বিশেষ বৈশিষ্ট্য ধনী কেবল ধনী হবে, আর গরীব আরো গরীব হবে।
আমরা যে কর্পোরেটোক্রেসি নিয়ে আলোচনা করি, সেটা হচ্ছে অর্থনীতিকে কুক্ষীগত করা।
মানে, আপনাকে তারা উৎপাদক হতে দেবে না। ‘সুদ’ ব্যবস্থা দিয়ে সেটাকেই সহজে করা যায়।
যেমন ধরুন, ব্যাংকে টাকা জমা রাখলে সুদ পাওয়া যায়। তাই কেউ ব্যবসা না করে ব্যাংকে টাকা জমা রাখাটাকেই বেশি ভালো মনে করে। এতে সাধারণ জনগন উৎপাদক হতে পারে না,
অপরদিকে ব্যাংকে টাকা রাখলেও আলটিমেটলি জনগণ উপকৃত হয় না,
কারণ সুদ হচ্ছে ‘টাকায় টাকা’ মানে একটা অনুৎপাদনশীল সিস্টেম, এতে মূল্যস্ফিতি হয়।
যেমন, ধরুন, কেউ ব্যাংকে ১০০ টাকা রাখলো, সেটা ১ বছর পর সুদ আসলে ১১৫ টাকা হইলো।
কিন্তু যে পন্যটার দাম ১০০ টাকা ছিলো, সেটা ১ বছর পর বেড়ে ১১৫ টাকা হয়ে গেছে।
তারমানে ব্যাংকে টাকা রেখে সুদে টাকা বৃদ্ধি করে আলটিমেটলি কোন উপকার হচ্ছে না,
বরং জনগণের ক্ষতি হচ্ছে। মাঝখান দিয়ে বড় বড় কর্পোরেটরা জনগণের টাকা নিয়ে ইচ্ছেমত ব্যবহার করছে, আর ব্যবসায় প্রতিন্দ্বন্দ্বী না থাকায় মনোপলি ব্যবসা করে জনগণকে লুটেপুটে খাচ্ছে। আর এটাই হচ্ছে কর্পোরেটোক্রেসি।
ইসলামী ব্যবস্থায় মানুষকে ঋণ দেয়া হবে, এবং ঋণের সাথে পলিসি ও পুরো কাজ তদারকী করতে ব্যাংকের লোক থাকবে। লাভ হলে লাভ নেবে এবং লস হলে লস নেবে। যদি দুর্নীতি না হয়, তবে ৯৫% কাজে সফল হওয়া যায়, তাই কোন কোন সেক্টরে লস হলেও গড়পড়তা ঋণ দিয়ে লাভই হয়। তাই সুদহীন ইসলামী ব্যাংকিং ব্যবস্থায় আসলে কোন ক্ষতি নাই।
সুদ বাদ দিলে প্রথম যে সুবিধাটা হবে মানুষের দ্রব্যমূল্য স্থির হবে, মূল্যস্ফিতি হবে না।
এরপর জনগণের মধ্যে উৎপাদন খাত বাড়িয়ে দিলে জীবনব্যয় অনেক হ্রাস পাবে। দেখা যাবে, আগে যে লোকটা মাসে খাবার খরচ লাগতো ৪ হাজার টাকা, এখন একই খাবার খেতে লাগছে ২ হাজার টাকা।
হযরত উমরের সিস্টেমে যদি আদমশুমারী করে দেশে উৎপাদনশীল খাত বৃদ্ধি করা যায়, তবে দেশে বেকারত্ব সমস্যা তো দূর হবেই, সাথে বিদেশে যে প্রবাসী লোক গেছে তাদের ফেরত নিয়ে আসতে হবে। কারণ দেশেই তখন অনেক শ্রমিক লাগবে। জনসংখ্যাকে তখন বোঝা নয়, বরং সম্পদ হিসেবে বিবেচনা করা হবে। প্রত্যেকের অধিক সন্তান হোক, এটাই চাওয়া হবে। কারণ যত জনসংখ্যা তত শক্তিশালী হওয়া যাবে। হযরত উমরের সিস্টেমে যদি শহর ডিন্ট্রোলাইজ করে দেয়া যায়, তবে ঢাকায় জীবনযাত্রার ব্যয় বিশেষ করে বাড়িভাড়া ও গাড়িভাড়া কমে যাবে এবং প্রত্যেক জেলা শহরে ঢাকার মত উন্নত জীবনযাত্রা পাওয়া যাবে।
সুদ সিস্টেমে গরীবের থেকে ধনীর কাছে টাকা আসে, কিন্তু ইসলামী জাকাত সিস্টেমে ধনীর থেকে গরীবের কাছে টাকা যায়। ফলে দারিদ্রতা হ্রাস পায়। প্রাথমিক যুগে ইসলামী অর্থনীতি দ্বারা মানুষ এতটাই সমৃদ্ধশালী হয়ে পড়েছিলো যে, তৃতীয় খলিফা হযরত ওসমানের যুগে জাকাত নেয়ার মত আর লোক খুজে পাওয়া যেতো না। আজকাল ইহুদীবাদী এনজিওগুলো দারিদ্রবিমচন কর্মসূচির নামে উচ্চসুদে ঋণ দেয়। তাদের মূল উদ্দেশ্য দারিদ্র বিমোচন নয়, বরং দরিদ্রজনগোষ্ঠীকে সুদের মাধ্যমে চুষে খেয়ে নিঃশেষ করা।
এরপর রয়ে গেছে, দেশের খনিজ তথা প্রাকৃতিক নিচে সম্পদ। আমাদের দেশে এখন কত প্রাকৃতিক আরহণ হচ্ছে তার কোন হিসেব নেই। এগুলো কিন্তু জনগণের সম্পদ। মাটির নিচ থেকে যত সম্পদ উঠবে তার ভাগ কিন্তু জনগণ পাবে। যেমন, মাটির নিচ থেকে কোন সম্পদ পাওয়া গেলো, সেটা জনগণের বিভিন্ন চাহিদার জন্য ব্যয় হবে। মাটির নিচ থেকে যত সম্পদ পাওয়া যাবে, সেটা দিয়ে মানুষের বিভিন্ন মৌলিক জীবন চাহিদা যেমন: শিক্ষা, চিকিৎসা, জ্বালানি ইত্যাদির খরচ হ্রাস করতে করতে ফ্রি করে দেয়া হবে।
ইসলামী শাসন ব্যবস্থা ও ইহুদীবাদী শাসন ব্যবস্থার মৌলিক পার্থক্যগুলো আবার লক্ষ্য করুন-
১) উৎপাদনশীল ব্যবস্থা কুক্ষিগত করা হবে না, বরং জনগণের মধ্যে ছড়িয়ে দেয়া হবে।
২) সুদ না থাকায় এবং উৎপাদনশীল ব্যবস্থা ছড়িয়ে দেয়ায় জীবন নির্বাহ ব্যয় অনেক কমে যাবে।
৩) জাকাতের কারণে দারিদ্রতা হ্রাস পাবে।
৪) প্রাকৃতিক বা খনিজ সম্পদ সরাসরি জনকল্যাণে ব্যয় হওয়ায় জনগণ সরাসরি তা থেকে উপকৃত হবে।
আমি আপনাদের প্রায় বলি, মানুষের অধিকার যদি সত্যিই প্রতিষ্ঠা করতে চান, তবে সব অর্থনৈতিক ব্যবস্থার সাথে ইসলামী নিয়ম কানুনগ্রুলো নিয়ে নাড়াচাড়া করুন। একেবারে নিরপেক্ষ দৃষ্টিকোণ থেকে যদি দেখেন, তবে দেখবেন- ইসলামী নিয়মগুলো হচ্ছে জনগণের অধিকার প্রতিষ্ঠার নীতি। তাই জনগণের অর্থনৈতিক অধিকার ফিরিয়ে দিতে মুসলমান ছাড়াও ইহুদী, খ্রিস্টান, হিন্দু, বৌদ্ধদেরও এ সিস্টেম গ্রহণ করা উচিত।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment