Tuesday, March 27, 2018

আজকে বাংলাদেশের হাইকোর্টে মাদ্রাসায় জাতীয় সঙ্গীত গাওয়ার বৈধতা নিয়ে একটি রিট খারিজ করেছে দিয়েছে আদালত।


উল্লেখ্য কিছুদিন আগে মাদ্রাসায় জাতীয় সঙ্গীত পাঠ করতে সার্কুলার জারি করে সরকার। সেই সার্কুলারের বৈধতা চ্যালেঞ্জ করে রিট দায়ের করে কুড়িগ্রাম জেলার একটি মাদ্রাসার সহকারী অধ্যাপক মো. নুরুল ইসলাম মিয়া ও এবং মাদ্রাসা শিক্ষার্থীর অভিভাবক মনির হোসেন স্বাধীন শেখ। রিটকারীদের দাবি ছিলো, “১৯৭৮ সালের বিধান অনুসারে কেবল স্কুলেই দিনের শুরুতে জাতীয় সঙ্গীত গাওয়া হবে, মাদ্রাসায় নয়। মাদ্রাসা শরিয়ত মোতাবেক চলে। এখানে কোনো প্রকার সঙ্গীতের প্রতিযোগিতা অনুমোদন করে না।”

রিটটি খারিজ করার যুক্তি হিসেবে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ বলে, “‘আপনি দেখান পবিত্র কোরানের কোথায় আছে, জাতীয় সঙ্গীত গাওয়া যাবে না? পবিত্র কোরানের কোথাও নেই যে, জাতীয় সঙ্গীত গাওয়া যাবে না। আগে তো মাদ্রাসার সিলেবাসে অংক, ইংরেজি, বিজ্ঞান বিষয় অন্তর্ভুক্ত ছিল না। যুগের চাহিদা অনুযায়ী সে বিষয়গুলো অন্তর্ভুক্ত হয়েছে। প্রকারান্তরে মাদ্রাসা শিক্ষার্থীদের ক্ষতি করার জন্যই এ রিট করা হয়েছে।’
আদালত আরও বলে, ‘স্কুলের শিক্ষার্থীরা জাতীয় সঙ্গীত গাইবে, আর মাদ্রাসার শিক্ষার্থীরা গাইবে না, এটা তো হতে পারে না। মাদ্রাসার শিক্ষার্থীরা দেশের বাইরে গেলে যখন বিদেশিরা জাতীয় সংগীতের বিষয় জানতে চাইবে, তখন শিক্ষার্থীরা কী জবাব দেবে? ব্রিটিশ আমলে আমরা ইংরেজি না শিখে পিছিয়ে পড়েছিলাম। মাদ্রাসা শিক্ষার্থীদের পিছিয়ে দিতে এ ধরনের রিট করা হয়েছে।’
(সূত্র: https://bit.ly/2GyCaZC)

রিট নিয়ে বিচারপতির বক্তব্য সত্য না মিথ্যা আমি সেই তর্কে যাব না। তবে পুরো খবরটা পড়ে আমার বাংলাদেশের জাতীয় সঙ্গীত নিয়ে কিছু ভাবনা উদয় হলো। বাংলাদেশের জাতীয় সঙ্গীতের মধ্যে ‘মা’ শব্দটা বেশ কিছুবার ব্যবহৃত হয়েছে। বাংলাদেশের যারা জাতীয় সঙ্গীতের পক্ষে তাদের দাবি, ‘এখানে মা শব্দটা দ্বারা মাতৃভূমিকে বুঝানো হয়েছে। তাই এখানে ধর্মীয়করণে সুযোগ নেই।”

পাঠক ! আমার জানা মতে নিজেদের দেশ বা ভূমির ক্ষেত্রে ‘মা’ শব্দটা নিয়ে হিন্দু ও মুসলিম সম্প্রদায়ের মধ্যে বিশ্বাসগত কিছু তফাৎ আছে।

হিন্দুদের ক্ষেত্রে নিজভূমি বা দেশকে সরাসরি ‘মা’ বা ‘মাতা’ বলে চিহ্নিত করায় কিছু নিজস্ব বিশ্বাস রয়েছে। হিন্দুদের ক্ষেত্রে স্বদেশ বা মাতৃভূমি একটি নারী লিঙ্গ বলে বিবেচিত হয়। এ ক্ষেত্রে, তারা মাতৃভূমি বলতে নারী লিঙ্গে কোন অবয়বকে কল্পনা করে। এবং অনেক ক্ষেত্রে সেই নারী লিঙ্গে অবয়বও তা অঙ্কন করে। যেমন ‘ভারত মাতা’ বলতে ভারতীয় হিন্দুরা একটি আলাদা দেবীকে কল্পনা করে। এ কারণে ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে ভারত মাতা কি জয় বলাকে ইসলামবিরোধী বলে ফতওয়া দেয়া হয়েছে। এবং বিষয়টি নিয়ে ভারতের মাদ্রাসাগুলো বেশ কয়েক বার কোর্টের দারস্ত হয়েছে। (https://bit.ly/2pKXm4a)

অপরদিকে মুসলমানদের ক্ষেত্রে বিশ্বাসটা একটু ভিন্ন। মুসলমানরা মাতৃভূমি বলতে কোন লিঙ্গ নির্দেশিত কিছু চিহ্নিত করে না, বরং গর্ভধারিনী মায়ের আবাস ভূমিকে বুঝায়। মুসলমানরা মাতৃভূমি বলতে কোন নারী লিঙ্গের কোন অবয়ব কল্পনা করে না।

এ কারণে হিন্দুরা যদি দেশকে মা বা মাতা বলে বুঝতে হবে সেখানে তারা কোন দেবীকে কল্পনা করেছে। বাংলাদেশের জাতীয় সঙ্গীত রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুর তার স্বদেশ নামক গানে স্বদেশের বর্ণনা দিতে গিয়ে বলেছে,
“ডান হাতে তোর খড়্গ জ্বলে,
বাঁ হাত করে শঙ্কাহরণ,
দুই নয়নে স্নেহের হাসি
ললাটনেত্র আগুনবরণ।
কবি স্বদেশকে তুলনা করে দেবী দূর্গার সাথে। তারমানে রবীন্দ্রনাথ যে স্বদেশকে হিন্দু ধর্মীয় দেবীর সাথে তুলনা করে এটা স্পষ্ট।

বাংলাদেশের জাতীয় সঙ্গীতের শেষের কিছু লাইন-
“ও মা, তোর চরণেতে দিলেম এই মাথা পেতে,....ও মা, গরিবের ধন যা আছে তাই দিব চরণতলে,.....মা, তোর ভূষণ ব'লে গলার ফাঁসি । ” (https://bit.ly/2Gh9Lnt)
আপনি যতই বলেন, এখানে মা নিয়ে ধর্মীয়করণে সুযোগ নেই, কিন্তু এখানে স্পষ্ট রবীন্দ্রনাথ মা বলতে কোন দেবীকে কল্পনা করেছে। এই তিনটি লাইন স্পষ্ট - এখানে রবীন্দ্রনাথ মাতৃভূমিকে দূর্গা, অথবা কালী, অথবা অন্নপূর্ন্না, অথবা কোন দেবীর সাথে তুলনা করেছে। মায়ের চরণে মাথা পাতা (দেবীর পূজা), চরনে ধন-সম্পদ দেয়া (দেবীর মূর্তির সামনে ভোগ বা অন্য সম্পদ দেয়া) এবং মাকে ভূষণ (বস্ত্র, অলংকার বা অস্ত্র) দেয়া তিনটি বিষয়ের সাথে দূর্গা বা কালীর পূজা সময় লক্ষ্যনীয় অনুষ্ঠানাদি।

তাই আপনি ‘আমার সোনার বাংলা’ গানকে যতই অসাম্প্রদায়িক বলে জাতীয় সঙ্গীত বানাতে চান, মাদ্রাসা ছাত্রদের দিয়ে সুর করে পড়ান, লাভ হবে না। হিন্দুদেবী বন্দনা, বন্দনাই থাকবে।


===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment