Sunday, January 28, 2018

বাল্যবিবাহ বিরোধীরাই মূলত ব্যাকডেটেড

বাংলাদেশে এখন বাল্যবিবাহ বিরোধী যে আইন চলে তা মূলত, ‘বাল্যবিবাহ নিরোধ আইন -১৯২৯ হতে আগত’। এ আইনটিকে তখন এ নামে ডাকা হতো না। ডাকা হতো- ‘সারদা আইন’ নামে। আইনটি তৈরী করেছিলো হরবিলাস সারদা নামক এক ব্যক্তি, যাকে ব্রিটিশরা আনুগত্যতার দরুণ ‘দেওয়ান বাহাদুর’ উপাধি দিয়েছিলো।
হরবিলাস সারদা ছিলো হিন্দু হিতৈষী। সে হিন্দুদের জন্য বইও লিখেছিলো, নাম- হিন্দু শ্রেষ্ঠত্ব (Hindu Superiority)। ঐ সময় বাল্যবিবাহ নিয়ে আইন হিন্দুদের জরুরী হয়ে পড়ে, তার অন্যতম কারণ- ‘যৌতুক প্রথা’। অনেক হিন্দু বাবা-মা আর্থিক অসচ্ছলতার কারণে মেয়েকে যৌতুক দিতে পারতো না, ফলে মেয়েটি বয়ঃপ্রাপ্ত হয়ে গেলে তাকে ‘আইবুড়ো’ নামে ডাকা হতো এবং বিয়ে দেয়া অসম্ভব হয়ে পড়তো। এ আইনে মেয়েদের নূন্যতম বিয়ের বয়স করা হয়েছিলো ১৪ বছর। এতে হিন্দু বাবা-মায়েরা অন্তত যৌতুক রেডি করার জন্য কিছুটা সময় পেতো।
হরবিলাস সারদা মূলত ১৯২৭ সালে যে আইনটি তৈরী করেছিলো তা ‘হিন্দু বাল্যবিবাহ আইন’, পরবর্তীকালে কৌশল করে তা হিন্দু-মুসলিম সবর উপর চাপিয়ে দেয়া হয়। যাই হোক, ঐ সময় সারদা আইনের অন্যতক বেইজ ধরা হয় Age of Consent বা যৌন সম্মতির বয়স বা নারীদের বয়ঃপ্রাপ্তির সময়কে। ঐ সময় এ অঞ্চলের নারীরা সাধারণত ১৪ বছর বয়সে বয়সঃপ্রাপ্তি হতো। (https://goo.gl/cxSGYb ) উল্লেখ্য ১৯৮৪ সালে আইনটিকে সংশোধন করে মেয়েদের বিয়ের বয়ষ ১৮ এবং ছেলেদের ২১ করা হয়।
অতি সম্প্রতি বিজ্ঞানিরা আবিষ্কার করেছেন, সময় যত কাছে আসছে, ছেলে ও মেয়েরা তত তাড়াতাড়ি বয়:প্রাপ্ত হচ্ছে। কয়েক বছর আগে, জার্মান বিজ্ঞানিরা এক গবেষণায় দাবি করে-
১৮৬০ সালে মেয়েরা বয়ঃপ্রাপ্ত হতো ১৬.৬ বছর বয়সে
১৯২০ সালে তা নেমে আসে ১৪.৬ বছর বয়সে
১৯৫০ সালে তা হয় ১৩.১ বছর বয়স
১৯৮০ সালে তা আরো নেমে দাড়ায় ১২.৫ বছর বয়স
এবং ২০১০ সালে তা দাড়িয়েছে ১০.৫ বছর বয়সে
বলাবাহুল্য সূত্রমতে ২০১৮ সালে এই বয়স অবশ্যই ৯ এর ঘরে নেমে এসেছে। (https://goo.gl/hpPgvb)
লক্ষ্যণীয়, বাল্যবিবাহ নিরোধ বা ‘সারদা আইন’ করা হয়েছিলো নারীদের বয়ঃপ্রাপ্তিকে কেন্দ্র করে। তখন মেয়েদের বয়:প্রাপ্তি হতো ১৪ বছর বয়সে, কিন্তু আধুনিক বিজ্ঞান বলছে বর্তমানে মেয়েদের বয়ঃপ্রাপ্তির বয়স ৯ বছরে নেমে এসেছে। সে হিসেবে বাল্যবিবাহ নিরোধ আইনটি ব্যাকডেটেড বা মানধাত্তার আমলের আইন, যা বর্তমান আধুনিক বিজ্ঞান সমর্থন করে না। বর্তমান অনেকে এ আইনকে আধুনিকতা হিসেবে ধারণা করতে পারেন, কিন্তু বাস্তবে এ আইন যারা সঠিক মানে তারাই ব্যাকডেটেড এবং যারা সঠিক মনে করেনা তারাই আধুনিক।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686

------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment