Tuesday, January 30, 2018

যেখানে রবীন্ত্রনাথ মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কিংবা নবীর জীবনী অস্বীকার করে, সেখানে মাদ্রাসায় তার গান গাইতে কেন বাধ্য করা হবে ?


শুদ্ধভাবে দলগতভাবে জাতীয় সঙ্গীত চর্চার নির্দেশ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) আওতাধীন দেশের সব মাদ্রাসা শিক্ষা প্রতিষ্ঠানকে দলগত জাতীয় সঙ্গীত প্রতিযোগিতা আয়োজনের নির্দেশ দিয়েছে। (http://bit.ly/2E14TVK)

আমার জানা মতে, মাদ্রাসা তৈরী হয়েছে মুসলমানদের ধর্মীয় শিক্ষা দেয়া স্থান। কিন্তু রবীন্দ্রনাথ এমন এক ব্যক্তি যে নিজেই মুসলমানদের ধর্ম সম্পর্কে নাক শিটকিয়েছে। এ সম্পর্কে মোতাহার হোসেন চৌধুরী শান্তি নিকেতনেকবি রবীন্দ্রনাথকে জিজ্ঞাসা করেছিলেন, “আপনার লেখায় ইসলাম ওবিশ্বনবী সম্পর্কে কোনো কথা লেখা নেই কেন? উত্তরে কবি বলেছিলো, 'কোরআন পড়তে শুরু করেছিলুম কিন্তু বেশিদূর এগুতেপারিনি আর তোমাদের রসুলের জীবন চরিতও ভালো লাগেনি। [তথ্যসূত্র: বিতণ্ডা, লেখক সৈয়দ মুজিবুল্লা, পৃ -২২৯ ]"

যেখানে রবীন্ত্রনাথ মুসলমানদের ধর্মীয় গ্রন্থ কিংবা নবীর জীবনী অস্বীকার করে, অনাগ্রহ প্রকাশ করে, সেখানে ধর্মীয় শিক্ষালয়গুলোকে কেন রবীন্দ্রনাথের গান গাইতে বাধ্য করা হবে ? সেখানে রবীন্দ্রনাথের গান গাওয়া কতটুকু যৌক্তিকতা থাকতে পারে ?

একটু আগে খবর দেখলাম, শিক্ষামন্ত্রনালয়ের দুর্নীতির সাথে শিক্ষামন্ত্রীর স্ত্রী জোহরা জেসমিনও জড়িত (http://bit.ly/2GvfGpq) । তারমানে জামাই-বউ মিলে একত্রে দুর্নীতি করে এরা দেশের শিক্ষাব্যবস্থাকে ধ্বংস করে দিয়েছে। এখন শেষে এসেছে ধর্মীয় শিক্ষালয়ের ধর্মটুকুও তুলে দিতে।

সত্যিই বলতে এই চোরগুলোর আসলে লজ্জা নেই। কথায় বলে- “ন্যাংটার নেই বাটপারের ভয়।” টাকলা নাহিদ এতটা লজ্জাহীন হয়ে গেছে, তার আর কিছুতেই লজ্জা লাগছে না। এ চোরগুলোকে জনতার আদলতে তুলে গণপিটুনি দিয়ে নুড করে পাবলিকলি শুলে চড়ানো উচিত। তবে এদের দেখে যদি বাকিদের কিছুটা হলেও লজ্জা পয়দা হয়।


===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686

------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment