Sunday, November 25, 2018

খবর ও মন্তব্য :

১) খবর –
নির্বাচনের আগে ওয়াজ মাহফিল নয়: ইসি (https://bit.ly/2THvxbe)
মন্তব্য : সংবিধান অনুসারে বাংলাদেশের মানুষ ধর্ম পালন ও প্রচারের অধিকার রাখে। ওয়াজ মাহফিল যেহেতু সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ধর্ম পালনের অনুসঙ্গ, তাই সেটা বন্ধ করার অধিকার ইসি কখনই রাখে না, এবং সেটা অবশ্যই সংবিধানের ২ ও ১২ ধারা বিরোধী । ইসি বলতে পারতো, ওয়াজের মধ্যে রাজনৈতিক আলাপ না করার জন্য। কিন্তু সেটা না বলে ডাইরেক্ট ওয়াজ মাহফিল বন্ধ করা, অনেকটা মাথা ব্যাথা হলে মাথা কেটে ফেলার মত অবস্থা। ওয়াজের মাধ্যমে লোক জমায়েতের কথা যদি বলে, তবে কয়েকদিন পর এরা তো নির্বাচনের কারণে মসজিদের নামাজও বন্ধ করে দেবে। বলবে- নির্বাচনের কারণে মসজিদের নামাজ বন্ধ করো। এ ধরনের মাথামোটা লোকগুলোকে কেন যে এসব গুরুত্বপূর্ণ দায়িত্ব দেয়া হয়, তা আমার মাথায় আসে না। এগুলো ঘাড় ধাক্কা দিয়ে পদ থেকে বহিষ্কার করা উচিত।
২) খবর – বিয়ে করেছে ফারজানা ব্রাউনিয়া (https://bit.ly/2DYL9lK)
মন্তব্য : এটি ফারজানা ব্রাউনিয়ার তৃতীয় বিয়ে। তবে সেটা সমস্যা নয়। সমস্যা হলো পাত্র লে. জেনারেল (অব.) চৌধুরী হাসান সারওয়ার্দী, যে সাবেক এসএসএফের মহাপরিচালক ও ডিজিএফআই’র পরিচালক। বাংলাদেশের বাল্যবিয়ে বন্ধ করার পশ্চিমা এজেন্ডা বাস্তবায়নকারী অর্থলোভী ফারজানা ব্রাউনিয়া মার্কিন নেটওয়ার্কে চলে। অপরদিকে শেখ হাসিনার আমলে এসএসএফের মহাপরিচালক ও ডিজিএফআই’র পরিচালক হওয়া হাসান সারওয়ার্দী’র এন্টি-মার্কিন নেটওয়ার্কের লোক হওয়া স্বাভাবিক। সম্পূর্ণ বিপরীতধর্মী দুইজনের মধ্যে যখন বিয়ে হয়, তখন স্বাভাবিকভাবে একটা প্রশ্ন আসে, ফারজানা হাসান সারওয়ার্দীকে শিকার করলো ? নাকি হাসান সারওয়ার্দী ফারজানাকে ?
৩) ঐক্যফ্রন্টে যোগ দিলো আওয়ামীলীগের সাবেক পরিকল্পনামন্ত্রী একে খন্দকার (https://bit.ly/2QfpVWI)
মন্তব্য : একে খন্দকার মার্কিনপন্থী লোক। এতদিন মার্কিনপন্থীদের ডাইরেক্ট কোন দল ছিলো না। তাই এরা আওয়ামীলীগের মধ্যে ঢুকে ছিলো। এখন মার্কিনপন্থীরা দল খুলেছে, তাই আওয়ামীজোট ছেড়ে এরা নিজের দলে ঢুকে পড়লো। শুধু একে খন্দকার না, আমি আরো আগেই বহুবার বলেছি- এরকম আরো বহু মার্কিনপন্থী আওয়ামীজোটের মধ্যে ঢুকে আছে, যারা আসলে আওয়ামীলীগের গলার কাটা, যারা কাজ করবে সুযোগ বুঝে। তথ্যমন্ত্রী ইনু, অর্থমন্ত্রী মুহিত, শিক্ষামন্ত্রী নাহিদ, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর সবগুলো মার্কিনব্লকের লোক, কিন্তু ঢুকে আছে আওয়ামী সরকারের ভেতর। এরাও সুযোগ বুঝে একে খন্দকার হয়ে যাবে, তখন আওয়ামীলীগ বুঝবে ফাটল কাকে বলে।
৪) ঢাকায় নগ্ন নারীদেহের ছবির প্রদর্শনী (https://bit.ly/2BuIiP2)
মন্তব্য : ঢাকার উত্তরায় গ্যালারি কায়ায় চলছে নগ্ন নারী দেহের ছবির প্রদর্শনী। সত্যিই বলতে ইউরোপ-আমেরিকায় শিল্প বলতে বোঝায় হয়, নগ্ন নারী দেহের ছবি-মূর্তিকে। বাংলাদেশের মত মুসলিম দেশে অবশ্য সে চর্চাটা ছিলো না। কিন্তু একটি মহল বাংলাদেশে সেই চর্চাটা শুরু করতে বেশ কিছুদিন যাবত উঠেপড়ে লেগেছিলো। বিশেষ করে গত ২রা ফেব্রুয়ারি শিল্পকলা একাডেমিতে ‘ঢাকা আর্ট সামিট এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী ইনু বলেছিলো, “নগ্ন নারীদের ছবি লিঙ্গ বৈষম্য দূর করে।” (https://bit.ly/2FADlZ8)
ইনুর বক্তব্যের পর আমি বুঝেছিলাম, খুব শিঘ্রই বাংলাদেশে নগ্ন নারীদেহের ছবির ব্যাপক প্রচলন শুরু হতে যাচ্ছে, যা একটি রেজাল্ট দেখা যাচ্ছে এখন উত্তরায়।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686
------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment