Saturday, February 24, 2018

শেখ হাসিনার আমলে কেন মসজিদ ভাঙ্গা হয় ??


আজকে সকালে খবর পেলাম বাংলাদেশের রাজধানী হাতিরঝিলের শেষ মসজিদটাও ভেঙ্গে ফেলেছে কর্তৃপক্ষ। ঐ এলাকায় একটি-দুইটি নয় ৫টি মসজিদ ও ২টি মাদ্রাসা ভাঙ্গা হয়েছে, যা অধিকাংশের যায়গা এখনও ফেরত দেয়া হয়নি। এছাড়াও ফেসবুকে খবর এসেছে ঢাকায় নির্মিত এলিভেটেড এক্সপ্রেসওয়ের কারণে ২১টি মসজিদ ভাঙ্গা হবে বলে সিদ্ধান্ত হয়েছে।
একটি বিষয় লক্ষ্যনীয়, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মসজিদ ভাঙ্গার ব্যাপারে খুবই আগ্রহী ও অগ্রগামী। কিন্তু কেন তার এই আচরণ ? এটা কি নতুন কিছু ? নাকি এর তার পুরাতন রোগ ??
এ ব্যাপারে শেখ হাসিনার সাবেক এপিএস মতিয়ুর রহমান রেন্টুর লেখা আমার ফাসি চাই বইয়ে গুরুত্বপূর্ণ তথ্য আছে। আসুন বিষয়টা দেখি-
``১৯৮৬ সালের শুরু থেকে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আবার ছাত্র আন্দোলনের জন্য নতুন করে তাগিদ দিতে থাকলেন। বহু চাপাচাপি, ধমকাধমকি এবং তাগিদ দেয়া সত্ত্বেও যখন আন্দোলনের বিন্দুবিসর্গও হলো না তখন তিনি রেগে মে মাসের মাঝামাঝি তার জন্মভূমি এবং পিতার বাড়ি টুঙ্গিপাড়ায় চলে গেলেন এবং বেশ কিছুদিন টুঙ্গিপাড়ায় থাকলেন। এরই মধ্যে একদিন শেখ বাড়ির (শেখ হাসিনার নিজের বাড়ির) কিছু মুরব্বীসহ টুঙ্গিপাড়া গ্রামের ২০/৩০ জন মুরব্বী এসে শেখ হাসিনার অংশের একটি নারিকেল গাছ দ্বারা শেখ বাড়ির অন্য শরীকের জায়গায় নির্মিত মসজিদটি ক্ষতিগ্রস্থ হচ্ছে জানিয়ে সেই নারিকেল গাছটি কেটে ফেলার প্রস্তাব করলে, শেখ হাসিনা সরাসরি বলে দেন আমার নারিকেল গাছ কাটা হবে না। দরকার হলে মসজিদ সরিয়ে ফেলেন। তখন সকল মুরব্বী পবিত্র কুরআন পাকে মসজিদ সরানো নিষেধ আছে বলে মসজিদের দেয়াল ও স্থান ঘেঁষে থাকা শেখ হাসিনার জায়গায় অবস্থিত নারিকেল গাছটি কেটে ফেলার জন্য বারবার অনুনয়-বিনয় করতে থাকে। তখন শেখ হাসিনা বলেন, এই মসজিদ বন্ধ করে দেন। আমি আরো বড় মসজিদ বানিয়ে দেবো। মুরব্বীরা বলেন, একটু বাতাস হলেই নারিকেল গাছটি মসজিদের গায়ে এবং ছাদে লাগতে থাকে। এইভাবে চললে মসজিদের ছাদ এবং দেয়াল অচিরেই ভেঙ্গে যাবে। শেখ হাসিনা বলেন, ভেঙ্গে যায় যাক্, তাতে আমার কিছু যায় আসে না। আপনারা লক্ষ বছর কান্নাকাটি করলেও নারিকেল গাছ কাটব না। ( সূত্র: মুক্তিযোদ্ধা ও শেখ হাসিনার সাবেক এপিএস মতিয়ুর রহমান রেন্টুর লেখা আমার ফাসি চাই বই)
কি বুঝলেন ??
শেখ হাসিনা নিজেই মসজিদ ভাঙ্গায় খুবই আগ্রহী, এবং সেই আগ্রহ বাস্তবায়ন করতেই দেশজুড়ে উন্নয়নের নামে চলছে মসজিদ ভাঙ্গার মহোৎসব। এমনকি সেটার আইনী ভিত্তি তৈরী করতে আইন পর্যন্ত পাশ হয়েছে, যেখানে ওয়াকফকৃত মসজিদ মাদ্রাসা পর্যন্ত ভাঙ্গার অনুমতি দেয়া হয়েছে। (http://bit.ly/2HIV0uD)
সত্যিই দেশ এগিয়ে যাচ্ছে, ডিজিটাল হচ্ছে, ভাবতে ভালোই লাগে।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686

------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment