Wednesday, January 24, 2018

প্রশ্ন ফাঁস বন্ধে ফেসবুক বন্ধ নয়, নাহিদকে মন্ত্রীত্ব থেকে বহিষ্কার করুন


নুরুল ইসলাম নাহিদ শিক্ষামন্ত্রী হওয়ার পর থেকেই বিভিন্ন বিতর্কিত কার্যক্রম করে যাচ্ছে। তার আমলে যত প্রশ্নফাঁসের ঘটনা ঘটেছে, এর আগে-পড়ে এমনটা আর দেখা যায়নি।
সর্বশেষ নাহিদ বিতর্কিত হয়েছে, ফেসবুক বন্ধ করার সিদ্ধান্তের জন্য। তার দাবি, ফেসবুকের মাধ্যমে ফাঁস হওয়া প্রশ্ন ছড়িয়ে পড়ে। উল্লেখ্য এর আগে, নাহিদ নিজেই দাবি করেছিলো- শিক্ষকরা প্রশ্নপত্র ফাঁস করে। স্বাভাবিকভাবে কথা উঠে, শিক্ষকদের মাধ্যমেই যদি ফাঁস হয়, তবে শিক্ষকরা তো শিক্ষামন্ত্রনালয়ের অংশ। তাদের নিয়ন্ত্রণ করা নাহিদের দায়িত্ব। ফাঁক ফোকর কোথায় আছে সেটা বন্ধ করতে হবে। অযথা ফেসবুক বন্ধের বিষয়টি বলা নিতান্তই অমূলক। কারণ ফেসবুক ছাড়া আরো অসংখ্য যোগাযোগের অ্যাপস আছে, যার মাধ্যমে মুহুর্তেই ফাঁস হওয়া প্রশ্ন ছড়িয়ে পড়তে পারে। এছাড়া বিটিআরসি ফেসবুক ব্লক করলেও ভিপিএন ব্যবহার করে তা ব্যবহার করা সম্ভব। তাই প্রশ্নপত্র ফাঁস বন্ধে ফেসবুক বন্ধ করার সিদ্ধান্ত কখনই গ্রহণযোগ্য নয়।

উল্লেখ্য, কিছুদিন আগে খবরে এসেছে, প্রশ্নপত্রে ভুলের কারণে দক্ষিণ কোরিয়ার শিক্ষামন্ত্রী পদত্যাগ করেছে। এছাড়াড় গত ২০১৭ সালের জুলাই মাসে ফিজির শিক্ষামন্ত্রী মহেন্দ্রা রেড্ডির বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ উঠলে সে পদত্যাগ করে। অথচ আমাদের শিক্ষামন্ত্রী আত্মস্বীকৃত চোর হওয়ার পরও পদত্যাগ করেনা। আর প্রশ্নপত্র ভুল বা শুদ্ধ হওয়ার কথা বাদই দিলাম, যে পাঠ্যবই পড়ে প্রশ্নের উত্তর দিতে হবে, সেই পাঠ্যবই-ই ৭ বছরের শুদ্ধ করতে পারে নাই শিক্ষামন্ত্রী নাহিদ।
৯ বছর শিক্ষামন্ত্রী থেকে যে প্রশ্নফাঁস ঠেকাতে পারে না, তার তো মন্ত্রী হওয়ারই যোগ্যতা নাই। সে কেন নিজের দোষ ফেসবুকের উপর চাপাতে চায় ? পৃথিবীর এমন কোন দেশ আছে, যেখানে পরীক্ষার কারণে ফেসবুক বন্ধ করে ? ৯ বছর মন্ত্রী থাকার পরও কেন প্রশ্নফাঁস ঠেকাতে পারলো না, এ ব্যর্থতায় শিক্ষামন্ত্রীর পদত্যাগ ও শাস্তি হওয়া উচিত। সে কোটি কোটি ছাত্রের ক্যারিয়ার নষ্ট করছে। এ দায়ভার সে ফেসবুকের উপর দিয়ে ছাড় পাবে না।
উল্লেখ্য, জাতীয় শিক্ষানীতিতে ডিজিটাল বাংলাদেশ গড়ার কথা বলা আছে। কিন্তু শিক্ষামন্ত্রী সেই ডিজিটাল পদ্ধতির গলা টিপে ধরতে চাইছে। আমি সমস্ত ফেসবুক ইউজারদের প্রতি আহবান করবো, আপনারা এই শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি সোচ্চার হউন। সে কোটি কোটি শিক্ষার্থীর লাইফ নষ্ট করে এখন সাধু সাজতে চাইছে। একে গ্রেফতার করে জনতার আদাতলের তোলা এখন সময়ের দাবি।

===============================
আমার মূল পেইজ- Noyon chatterjee 5
(https://www.facebook.com/noyonchatterjee5)
পেইজ কোড- 249163178818686

------------------------------------------------------------------
আমার ব্যাকআপ পেইজ- Noyon Chatterjee 6
(https://www.facebook.com/Noyon-Chatterjee-6-202647270140320/)
------------------------------------------------------------------------------------------------

0 comments:

Post a Comment